বৃহস্পতিবার ৩০, জুন ২০২২
EN

ভার্চুয়াল আদালতে ৫৪ হাজার ৬৭৭ আসামির জামিন

সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুসারে সারাদেশে অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানি শেষে ৪০ কার্যদিবসে ৫৪ হাজার ৬শ’ ৭৭ জন আসামির জামিন মঞ্জুর হয়েছে।

সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুসারে সারাদেশে অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানি শেষে ৪০ কার্যদিবসে ৫৪ হাজার ৬শ’ ৭৭ জন আসামির জামিন মঞ্জুর হয়েছে।

আজ (১২ জুলাই) রোববার সুপ্রিমকোর্টের মুখপাত্র ও বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান এই কথা জানান।

তিনি জানান, গত ১১ মে থেকে ৯ জুলাই পর্যন্ত মোট ৪০ কার্যদিবসে সারাদেশে অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে মোট ১লক্ষ ৭ হাজার ৩৭ টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি এবং ৫৪ হাজার ৬’শ ৭৭ জন অভিযুক্ত ব্যক্তির জামিন মঞ্জুর হয়েছে (শিশু আদালত সহ)।

এর মধ্যে ৫ জুলাই থেকে ৯ জুলাই পর্যন্ত সারাদেশে অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে ১১,৫১৪ টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি এবং ৪,৯১৫ জন অভিযুক্ত ব্যক্তির জামিন মঞ্জুর হয়েছে।

৫ জুলাই থেকে ৯ জুলাই পর্যন্ত সারাদেশের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে ৬,৫৮৮ টি মামলায় আতœসমর্পণ আবেদন নিস্পত্তি হয় এবং মোট ২৩,৩৯৬ জন অভিযুক্ত ব্যক্তির জামিন মঞ্জুর হয়েছে বলে জানান সাইফর রহমান।

করোনার সংক্রমণে উদ্ভূত পরিস্থিতিতে ৯ মে ‘আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০’ শিরোনামে অধ্যাদেশ জারি করে সরকার। ফলে অডিও-ভিডিও বা অন্য কোনো ইলেকট্রনিক পদ্ধতিতে তথ্যপ্রযুক্তির ব্যবহারের মাধ্যমে শারীরিক উপস্থিতি ছাড়া ভার্চ্যুয়াল উপস্থিতির মাধ্যমে বিচারকাজ পরিচালনার সুযোগ তৈরি হয়।
অধ্যাদেশ জারির পর সুপ্রিমকোর্ট প্রশাসন থেকে এ বিষয়ে ১০ মে প্র্যাকটিস নির্দেশনা (ব্যবহারিক দিকনির্দেশনা) জারি করা হয়। সে অনুযায়ী গত ১১ মে থেকে আদালতে ভার্চ্যুয়াল পদ্ধতিতে কার্যক্রম শুরু হয়, যার মধ্য দিয়ে বিচার বিভাগের ইতিহাসে নতুন এক অধ্যায়ের যাত্রা শুরু হয়। তথ্য সূত্র- বাসস

এমবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *