বুধবার ১৯, জানুয়ারী ২০২২
EN

ভারতকে নেপালের হুশিয়ারি, ভূখণ্ড ছিনিয়ে নেওয়ার দাবি

‘বিতর্কিত’ ভূখণ্ড কালাপানি, লিম্পিয়াধুরা এবং লিপুলেখ নিয়ে ভারতের সঙ্গে দ্বন্দ্বে জড়ায় নেপাল। এই তিন ভূখণ্ড ভারত থেকে ছিনিয়ে নেওয়ার দাবি উঠেছে নেপালে। ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, নেপাল কমিউনিস্ট পার্টি এসব ভূখণ্ড ভারতের থেকে ছিনিয়ে নেওয়ার ডাক দিয়েছে।

‘বিতর্কিত’ ভূখণ্ড কালাপানি, লিম্পিয়াধুরা এবং লিপুলেখ নিয়ে ভারতের সঙ্গে দ্বন্দ্বে জড়ায় নেপাল।

তবে ইতোমধ্যে সেই দ্বন্দ্ব বরফ গলে ফের স্বাভাবিক হয়েছে দু’দেশের সম্পর্ক। এবার ফের তিন এই ভূখণ্ড ভারত থেকে ছিনিয়ে নেওয়ার দাবি উঠেছে নেপালে।

ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, নেপাল কমিউনিস্ট পার্টি এসব ভূখণ্ড ভারতের থেকে ছিনিয়ে নেওয়ার ডাক দিয়েছে। 

কয়েক দিন পরেই ভারত সফরে আসার কথা নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার। দেশটির কূটনীতিকদের দাবি, এই মুহুর্তে  ভূমি বিতর্কে কমিউনিস্ট পার্টির অনড় মনোভাব তাৎপর্যপূর্ণ।   

জানা যায়, নেপাল কমিউনিস্ট পার্টি সদ্য শেষ হওয়া এক সপ্তাহব্যাপী অষ্টম সাধারণ সম্মেলনে এই বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে।

সম্মেলনে ছিলেন কেন্দ্রীয় কমিটির ২৩৬ জন সদস্য। পার্টির চেয়ারম্যান পুষ্পকমল দহল ওরফে প্রচণ্ডের উপস্থিতিতেই এই সিদ্ধান্ত হয়। 

গত সোমবার এক বিশেষ সভায় ৭ সদস্যের উপস্থিতিতে ‘দ্য পাথ টু সোশ্যালিজ়ম ইন দ্য টোয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি’ নামে এক রিপোর্ট পেশ করেন প্রচণ্ড।

গত বুধবার ( ৫ জানুয়ারি) তাতে কয়েকটি বিষয় যুক্ত করার দাবি জানানো হয়। 

বলা হয়, পার্লামেন্টে পাশ হওয়া পূর্ণাঙ্গ মানচিত্রকে গুরুত্ব দিতে হবে। এ-ও বলা হয়, ১৯৫০ সালে ভারত-নেপাল চুক্তি রদ করে নতুন করে চুক্তি করতে হবে। যাতে উভয় পক্ষই লাভবান হয়। সূত্র: আনন্দবাজার ।

এইচএন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *