সোমবার ৬, ডিসেম্বর ২০২১
EN

ভারতের চন্দ্র অভিযান: ‘১৫  মিনিটের আতঙ্ক’

কিছুক্ষণ আগে, ল্যান্ডার বিক্রমের আগের ধাপগুলি সফলভাবে উত্তরণের জন্য প্রশংসা আসে, তিনি বলেন, “১৫ মিনিটের আতঙ্ক।” গ্রাফে স্বাভাবিক গতিই দেখা গিয়েছিল।

চাঁদের একেবারে কাছে গিয়ে চন্দ্র অভিযানের স্বপ্ন ভণ্ডুল হয়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) বিজ্ঞানীদের।

শনিবারের (০৭ সেপ্টেম্বর) রাত ১.৫৫ সময়টা হল, এবং চলে গেল। ইসরোর কন্ট্রোলরুমে তখন নীরবতা, প্রবল উৎকন্ঠার মাঝেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পরিস্থিতি সম্পর্কে জানান ইসরোর প্রধান কে শিবান, তারপরেই এক নির্মম ঘোষণাটি করেন তিনি। ৩.১০ নাগাদ, ইসরোর একজন বিজ্ঞানী, প্রধান নন, ঘোষণা করেন, ঘোষিত সাংবাদিক সম্মেলন বাতিল করা হয়েছে,খবর এনডিটিভি।

বেঙ্গালুরুর সদর দফতরে হতাশায় ভগ্নহৃদয়ে বসে থাকা বিজ্ঞানীদের মাঝে ইসরো প্রধান কে শিবম বলেন, “২.১ কিলোমিটার অবস্থান পর্যন্ত বিক্রম ল্যান্ডারের উত্তরণ স্বাভাবিকই লক্ষ্য করা গিয়েছিল। পরে ভূমিপৃষ্ঠের সঙ্গে ল্যান্ডারের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তথ্য বিশ্লেষণ করা হচ্ছে।”

কিছুক্ষণ আগে, ল্যান্ডার বিক্রমের আগের ধাপগুলি সফলভাবে উত্তরণের জন্য প্রশংসা আসে, তিনি বলেন, “১৫  মিনিটের আতঙ্ক।” গ্রাফে স্বাভাবিক গতিই দেখা গিয়েছিল।  

১.৪৯ মিনিটে করা শেষ ট্যুইটে ইসরোর তরফে লেখা হয়, “বিক্রম ল্যান্ডারের দ্রুত গতির পর্যায় শেষ, ধীর গতির পর্যায় শুরু।”

আরও পড়ুন: ভারতের চান্দ্র অভিযান ভণ্ডুল, যোগাযোগ বিচ্ছিন্ন  

গোটা দেশ অপেক্ষায় ছিল বড় খবরের জন্য, কন্ট্রোলরুমের মধ্যে উৎকন্ঠায় ছিলেন বিজ্ঞানীরা। তারপরেই ইসরো প্রধানসহ একদল বিজ্ঞানীকে প্রধানমন্ত্রীর দিকে যেতে দেখা যায়, তারপরে উঠে দাঁড়িয়ে পড়েন প্রধানমন্ত্রী।

মৃদুস্বরে প্রধানমন্ত্রীকে কিছু বলতে দেখা যায় এবং যেখানে বসে লাইভ দেখছিলেন, সেখান থেকে নীচে নামতে দেখা যায় প্রধানমন্ত্রীকে। কে শিবানকে সান্তনা দিতে দেখা যায় বিজ্ঞানীদের।

চলে যাওয়ার সময়, ইসরো প্রধানের পিঠে হাত রাখেন এবং তাঁদে উৎসাহব্যাঞ্জক মন্তব্য করেন।

তিনি বলেন, “আশা ছাড়বেন না। সাহসী হন। জীবনে উথ্থান, পতন থাকবেই। আপনারা যা করছেনে, কম কৃতিত্বের নয়। আপনারা দেশ, বিজ্ঞান ও মানুষের জন্য অনেক কাজ করেছেন। আমি আপনাদের সঙ্গে রয়েছি। আপনাদের শুভকামনা করি।”

পরে তিনি ট্যুইট করেন, “এটা সাহসী হওয়ার সময়, এবং সাহসী হওয়ার সময়।”

এমবি 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *