সোমবার ১৫, অগাস্ট ২০২২
EN

ভারত ও পাকিস্তান দ্রুতই মতপার্থক্য মিটিয়ে ফেলবে: ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, ভারত ও পাকিস্তান দ্রুতই সবধরনের মতপার্থক্য মিটিয়ে ফেলবে। খবর হিন্দুস্তান টাইমসের।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, ভারত ও পাকিস্তান দ্রুতই সবধরনের মতপার্থক্য মিটিয়ে ফেলবে। খবর হিন্দুস্তান টাইমসের।

তিনি ফ্রান্সে চলমান জি-সেভেন সম্মেলনের এক ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের সময় এ কথা জানান।

ট্রাম্প বলেন, আমি কাশ্মীর নিয়ে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে কথা বলেছি। সবকিছু নিয়ন্ত্রণেই আছে। আমি আশাবাদী ভারত ও পাকিস্তান খুব দ্রুত ভালো কিছু করতে পারবে।

তিনি বলেন, ভারত ও পাকিস্তানের মধ্যকার একটি দ্বিপক্ষীয় বিষয় হলো কাশ্মীর। এই দুই দেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আছে যুক্তরাষ্ট্রের।

এছাড়া যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট মজা করে ভারতের প্রধানমন্ত্রী সম্পর্কে বলেন, তিনি (মোদি) আসলে খুব ভালো ইংরেজি বলতে পারেন। কিন্তু তিনি বলতে চান না।

এসময় মোদি বলেন, ভারত ও পাকিস্তানের দ্বিপক্ষীয় বিষয়গুলো নিয়ে কোনও তৃতীয় দেশকে বিরক্ত করতে চাই না। যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারত বাণিজ্য বাড়ানোর চেষ্টা করছে বলেও জানান তিনি।

গত ৫ আগস্ট রাষ্ট্রপতির নির্দেশ জারির মাধ্যমে ভারত সরকার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপ এবং কাশ্মীর ভেঙে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ নামের দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করে।

ভারতের এসব পদক্ষেপের প্রেক্ষিতে ৭ আগস্ট পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে দেশটির ন্যাশনাল সিকিউরিটি কমিটি (এনএসসি) পাঁচটি সিদ্ধান্ত নেয়।

সিদ্ধান্তগুলো হলো- ভারতের সঙ্গে সব দ্বিপক্ষীয় বাণিজ্য স্থগিত করা, দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক সীমিত করা; পাকিস্তান ও ভারতের দ্বিপক্ষীয় কর্মসূচিগুলো পর্যালোচনা করা; বিষয়টি জাতিসংঘে নিয়ে যাওয়া এবং পাকিস্তানের স্বাধীনতা দিবসে কাশ্মীরিদের প্রতি সংহতি জানানোর পাশাপাশি ভারতের স্বাধীনতা দিবসকে কালো দিবস হিসেবে পালন করা।

এছাড়া পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেন, আমাদের রাষ্ট্রদূতরা আর নয়াদিল্লিতে থাকবেন না এবং তাদের রাষ্ট্রদূতদেরকে ফেরত পাঠানো হবে।

এমআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *