রবিবার ২৭, নভেম্বর ২০২২
EN

ম্যানুয়েল ন্যুয়ের : রক্ষক যখন ভক্ষক!

ফুটবল ম্যাচে অনেক সময়ই পিছিয়ে থাকা দলের গোলরক্ষককে গোলবার ছেড়ে সামনে এগিয়ে খেলতে দেখা যায়। ম্যাচের শেষদিকে আক্রমণের গতি বাড়ানোর জন্য এমনটা করে থাকেন তারা। কিন্তু এবার জার্মানির গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার যা করলেন তা রীতিমতো অবাক করার মতো কাণ্ড।

ম্যানুয়েল ন্যুয়ের এবং সুইচি গোন্ডা। জার্মানি এবং জাপানের গোলরক্ষক। দু’জনকেই দেখা গেল একই গোল পোস্টের নিচে। কাতার বিশ্বকাপে বুধবারের ম্যাচে দেখা গেল এমনই অদ্ভুত দৃশ্য।

জার্মানি ২-১ গোলে পিছিয়ে। জাপানের কাছে হেরেই যাচ্ছে তারা। এমন সময় যে কোনো ঝুঁকি নিতেই প্রস্তুত হবে তারা। ম্যানুয়েল ন্যুয়ার শুধু গোলরক্ষক নন, তিনি জার্মানি দলের অধিনায়কও।

এ কারণে তার দায়িত্বও বেশি। সুতরাং, শেষ মুহূর্তে অদ্ভূত কাণ্ড ঘটিয়ে বসেন। একটি ফ্রি-কিকের সময় নিজের গোলপোস্ট ছেড়ে চলে আসেন জাপানের পোস্টমুখে।

শুধু তাই নয়, ফ্রি-কিকের পরও তিনি নিজের পোস্টে ফিরে যাননি। জার্মানির আক্রমণভাগে থেকে যান এবং একটি শটে হেড নিতে ঝাঁপিয়েও পড়েন জাপান পোস্টের মধ্যে।

এ সময়ই দুর্লভ দৃশ্যটি ক্যামেরার লেন্সে ধরা পড়ে। এই পোস্টের নিচে দুই গোলরক্ষক। হঠাৎ করে দেখলে বোঝার উপায় নেই যে, কে গোলরক্ষক আর কে গোল দিতে আসা খেলোয়াড়।

তবে এতোকিছুতেও কোনো লাভ হয়নি জার্মানদের। কর্নার থেকে উড়ে আসা বলটা হেড করতে মরিয়া হয়ে লাফ দিয়েও নাগাল পাননি নয়্যার।

বিশ্বকাপ মিশনের প্রথম ম্যাচে ২-১ গোলের হার নিয়ে মাঠ ছাড়তে হয় ২০১৪ সালের চ্যাম্পিয়নদের। শেষ সুযোগ হাতছাড়া হওয়ার হতাশা মুখে তখন স্পষ্ট। ন্যুয়ারের নিজের পোস্ট ছেড়ে আসাতেও কোনো লাভ হলো না। গোল পেলো না জার্মানি।

এন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *