রবিবার ২৩, জানুয়ারী ২০২২
EN

মার্কিন যুক্তরাষ্ট্রের ৫ রাজ্যে ওমিক্রন শনাক্ত

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন হানা দিয়েছে। দেশটির ৫ টি রাজ্যে মোট ১০ জনের দেহে এই ভ্যারিয়েন্টটি শনাক্ত হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন হানা দিয়েছে। দেশটির ৫ টি রাজ্যে মোট ১০ জনের দেহে এই ভ্যারিয়েন্টটি শনাক্ত হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স নিউইয়র্কের কর্তৃপক্ষের বরাত দিয়ে এই তথ্য প্রকাশ করেছে।

জানা যায়, ভ্যাকসিন গ্রহণকারীদেরও ওমিক্রনে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটেছে। ক্যালিফোর্নিয়া, কলারাডো, মিনেসোটায় ওমিক্রনের উপস্থিতি শনাক্ত হওয়া প্রত্যেকের করোনার দুই ডোজ টিকা নেয়া ছিল। টিকা নেয়াদের শরীরে হালকা উপসর্গ দেখা দিয়েছে।

এ ছাড়াও দেশটির হাওয়াই অঙ্গরাজ্যে ভ্যাকসিন না নেয়া একজনের ওমিক্রন ধরা পড়েছে। ওই ব্যক্তির শরীরে মাঝারি মাত্রার লক্ষণ পাওয়া গেছে।

ওমিক্রন১.jpg

নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল গতকাল বৃহস্পতিবার ( ২ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, তার রাজ্যে ওমিক্রনে আক্রান্ত হয়েছেন ৬৭ বছর বয়সি এক নারী।

তার শরীরে মাঝারি মাত্রার লক্ষণ দেখা গেছে। এর মধ্যে মাথা ব্যথা ও কফের লক্ষণ রয়েছে।

সম্প্রতি ওই নারী দক্ষিণ আফ্রিকা থেকে ফিরেছেন। ২৫ নভেম্বর দেশে ফেরার সময় তার শরীরে করোনা ধরা না পড়লেও গত মঙ্গলবার করোনা পজিটিভ হয় এবং ওমিক্রন শনাক্ত হয়।

এ ব্যাপারে ক্যাথি বলেন, ‘এই নারী ভ্যাকসিন নিয়েছেন। কিন্তু তিনি একটি বা দুটি নাকি বুস্টার ডোজ নিয়েছেন সেটি নিশ্চিত হওয়া যায়নি।

অপর ৪ জন যারা ওমিক্রনে আক্রান্ত হয়েছেন তারাও নিউইয়র্ক সিটির বাসিন্দা। তাদের বিস্তারিত তথ্য এখনও জানা যায়নি।’

তিনি আরও বলেন, ‘আমাদের কাছে এই মুহূর্তে বেশি তথ্য নেই তবে আমাদের ধারণা এটি দ্রুতই ছড়িয়ে পড়ছে এবং সবাই সবচেয়ে ভালো যে বিষয়টি উপলব্ধি করতে পারে তা হলো আমরা এই ভাইরাসটির বিরুদ্ধে প্রতীরক্ষাহীন নই। আমরা জানি ভ্যাকসিনগুলো এর কম গুরুতর লক্ষণ প্রকাশে সহায়তা করে।’

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম ওমিক্রনে আক্রান্ত হয়েছেন মিনেসোটার বাসিন্দা। ওই ব্যক্তি টিকার পূর্ণ ডোজ নিয়েছিলেন। সম্প্রতি নিউইয়র্ক সিটিতে ভ্রমণ করে একটি সম্মেলনে যোগও দিয়েছিলেন তিনি। তথ্যসূত্র: রয়টার্স।

এইচএন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *