শুক্রবার ৩, ফেব্রুয়ারি ২০২৩
EN

রানি এলিজাবেথের শেষকৃত্যে যোগ দেবেন প্রধানমন্ত্রী

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (১১ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রীর সফরসূচি অনুযায়ী ১৫ সেপ্টেম্বর তার লন্ডনের উদ্দেশ্যে রওনা হওয়ার কথা রয়েছে। সেখান থেকে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে ১৯ সেপ্টেম্বর তিনি যুক্তরাষ্ট্রে যাবেন। তবে রানির শেষ কৃত্যানুষ্ঠানে যোগদানের কারণে সরকারপ্রধানের সফরসূচিতে পরিবর্তন আসতে পারে।

আগামী ১৯ সেপ্টেম্বর লন্ডনের ওয়েস্টমিনিস্টার অ্যাবিতে রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠিত হবে। রানির শেষকৃত্য উপলক্ষে সেদিন ব্রিটেনে সরকারি ছুটি থাকবে।

ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে দীর্ঘমেয়াদে রাজত্ব করা রানি দ্বিতীয় এলিজাবেথ (৯৬) গত বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেলে স্কটল্যান্ডের বালমোরাল প্যালেসে মারা যান। তার মৃত্যুর খবরে বিশ্বজুড়ে শোকের ছায়া নেমে আসে। বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা শোক প্রকাশ করেন। বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাও শোক প্রকাশ করেছেন। দেশের বিভিন্ন রাজনৈতিক দলও শোক জানিয়েছে। একই সঙ্গে বাংলাদেশে তিনদিনের (৯, ১০ ও ১১ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় শোক পালন করা হচ্ছে।

এরই মধ্যে ব্রিটেনের রানির মৃত্যুতে শোক বই খুলেছে ঢাকায় দেশটির হাইকমিশন। রোববার (১১ সেপ্টেম্বর) এ শোক বই খোলা হয়। ঢাকায় ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসনের বাসভবনে রাখা এ শোক বই সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা থাকবে। এতে শোকাহতরা রানির স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে মন্তব্য লিখতে পারবেন।

এমআই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *