সোমবার ২৭, জুন ২০২২
EN

রাশিয়ান কূটনীতিকের পদত্যাগ

ইউক্রেনে পরিচালিত আগ্রাসনকে ‘অপরাধ’ হিসেবে আখ্যায়িত করে পদত্যাগ করেছেন জাতিসংঘে নিযুক্ত রুশ কূটনীতিক বরিস বোনদারেভ। বোনদারেভ জেনেভায় রুশ মিশনে একজন পরামর্শদাতা হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

বিবিসি এক প্রতিবেদনে বলা হয়, জেনেভা কার্যালয়ে অন্য দেশগুলোর মিশনে একটি চিঠি পাঠিয়েছেন বরিস বোনদারেভ। সেখানে তিনি ইউক্রেনে রুশ হামলার নিন্দা জানিয়েছেন। একই সঙ্গে পদত্যাগের বিষয়টিও নিশ্চিত করেন। এছাড়া নিজ দেশকে নিয়ে আগে কখনো এতটা লজ্জায় পড়েননি তিনি বলে জানান।

চিঠিতে পুতিন সরকারের ওই কূটনীতিক আরও বলেন, শুধু ইউক্রেন নয়, বরং পুরো পশ্চিমা বিশ্বের বিরুদ্ধেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুদ্ধ শুরু করেছেন। এর ফলে শুধু ইউক্রেনের জনগণের সঙ্গেই অপরাধ করা হচ্ছে না, পাশাপাশি রাশিয়ার মানুষের সঙ্গেও অপরাধ হচ্ছে।

প্রতিবেদনে আরও বলা হয়, ৪১ বছর বয়সী এই রুশ কূটনৈতিক জানান, তিনি দুই দশক ধরে রাশিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করেছেন এবং ২০১৯ সাল থেকে জেনেভায় দেশটির মিশনে পরামর্শদাতা হিসাবে নিযুক্ত ছিলেন।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। দেশ দুটির টানা তিন মাসের লড়াইয়ে বহু মানুষ হতাহত হয়েছে। বিধ্বস্ত হয়েছে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ নানা স্থাপনা। আধুনিক অস্ত্রের ঝনঝনানিতে ধ্বংসযজ্ঞে পরিণত হয় ইউক্রেনের রাজধানী কিয়েভসহ গুরুত্বপূর্ণ সব অঞ্চল। জীবন বাঁচাতে দেশ ছেড়ে পালিয়েছেন ইউক্রেনের বহু নাগরিক।

এইচএন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *