মঙ্গলবার ৯, অগাস্ট ২০২২
EN

রোহিঙ্গাদের প্রত্যাবর্তন সবার জন্য মঙ্গলজনক

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, রোহিঙ্গা নাগরিকদেরকে যত তাড়াতাড়ি তাদের নিজ দেশে প্রত্যাবর্তন করানো যায় সবার জন্যই মঙ্গলজনক।

বুধবার (৩ আগস্ট) সচিবালয়ে প্রতিমন্ত্রীর অফিসকক্ষে ডাইরেক্টরেট জেনারেল ফর ইউরোপিয়ান সিভিল প্রটেকশন অ্যান্ড হিউম্যানিটিরিয়ান এইড অপারেশনসের বাংলাদেশ হেড অব অফিস আন্না ওরলান্দিনির সঙ্গে সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।

সাক্ষাৎকালে প্রতিমন্ত্রী মিয়ানমারের জোরপূর্বক বাস্তুচ্যুত নাগরিক রোহিঙ্গাদের তাদের নিজ দেশে প্রত্যাবর্তনের উপর গুরুত্বারোপ করেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধু ১৮ হাজার স্বেচ্ছাসেবক নিয়ে সিপিপির যাত্রা শুরু করেছিলেন যারা আগাম সতর্ক সংকেত প্রচার এবং সন্ধান ও উদ্ধার কার্যক্রমের মাধ্যমে মানুষের জানমাল রক্ষায় ব্যাপক ভূমিকা রেখে আসছে। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক-নির্দেশনায় সিপিপি স্বেচ্ছাসেবক সংখ্যা ৭৬ হাজার ২০ জনে উন্নীত হয়েছে। এই স্বেচ্ছাসেবকদের শতকরা ৫০ ভাগ নারী।

তিনি বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) নারীর ক্ষমতায়ন উদ্যোগের স্বীকৃতি হিসেবে ‘জাতিসংঘ জনসেবা পদক ২০২১’ এ ভূষিত হয়েছে।

এরপর প্রতিমন্ত্রীর সঙ্গে ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি সাক্ষাৎ করেন। এ সময় মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান উপস্থিত ছিলেন।

এমআই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *