রবিবার ২৭, নভেম্বর ২০২২
EN

শক্তি দেখিয়ে নির্বাচন হবে না : সিইসি

এখন সব দলগুলোই বলতে চাচ্ছে রাজপথে দেখা হবে, রাজপথে শক্তি পরীক্ষা হবে। রাজপথে শক্তি প্রদর্শন করে, রাজপথে শক্তি দেখিয়ে সত্যিকারের যে গণতান্ত্রিক নির্বাচন সেটা হবে না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা জানান।

সিইসি বলেন, নির্বাচনি মাঠে ভারসাম্য আনতে হবে দল ও প্রার্থীর অংশগ্রহণের মধ্য দিয়ে। কেন্দ্রে কেন্দ্রে দলগুলো প্রার্থী, এজেন্ট দিয়ে ভারসাম্য তৈরি না করলে পুলিশ-মিলিটারি দিয়ে সব সময় নির্বাচনকে সুষ্ঠু, বিশ্বাসযোগ্য নির্বাচন সম্ভব হবে না।

তিনি বলেন, ‘রাজনৈতিক দলগুলোর মধ্যে যদি মোটাদাগে মতৈক্য না থাকে নির্বাচনকে সুষ্ঠু করতে নির্বাচন কমিশন সুন্দর নির্বাচন তুলে দিতে পারবে না। রাজনৈতিক দলগুলোর সহায়তা লাগবে। তাদের মধ্যে একটা সমঝোতা লাগবে। নির্বাচন আয়োজনে একটা অনুকূল পরিবেশ সৃষ্টি করে দিতে হবে। তাহলে রাজনৈতিক দলগুলোর কাছে নির্বাচনটা গ্রহণযোগ্য হবে।’

সিইসি আউয়াল জানান, ‘প্রধান নির্বাচন কমিশনার হিসেবে আমি বলব, রাজপথে শক্তি প্রদর্শন করে, রাজপথে শক্তি দেখিয়ে সত্যিকারের যে গণতান্ত্রিক নির্বাচন, সেটা হবে না। আপনাদের (রাজনৈতিক দল) নির্বাচনে আসতে হবে। নির্বাচনের মাঠে নীতি-বিধি আছে, সে অনুসারে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে।’

নির্বাচনের এক বছরের বেশি সময় হাতে থাকতে প্রধান রাজনৈতিক দলগুলোর বিভিন্ন সভা-সমাবেশে ‘শক্তি প্রদর্শন’ আর ‘খেলা হবে’ বক্তব্যের উত্তাপের মধ্যে সিইসির কাছ থেকে নির্বাচনের মাঠে আসার আহ্বান এলো।

কাজী হাবিবুল আউয়াল বলেন, রাজনৈতিক দলগুলোর নিশ্চয়ই প্রজ্ঞা রয়েছে, উনারা চিন্তা করবেন। রাজপথে শক্তি প্রদর্শনের মাধ্যমে সুন্দর নির্বাচন হবে, এটি আমি বিশ্বাস করি না। সব দল বলতে চাচ্ছে— রাজপথে দেখা হবে, রাজপথে শক্তি পরীক্ষা হবে। রাজপথে শক্তি দেখিয়ে সত্যিকারের যে গণতান্ত্রিক নির্বাচন সেটি হবে না। দলগুলোকে ভোটের মাঠে এসে ভারসাম্য আনতে হবে।

এন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *