বৃহস্পতিবার ৩০, জুন ২০২২
EN

শতভাগ বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ করে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

গাজীপুরের টঙ্গীতে শতভাগ বেতন, বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে বিভিন্ন পোশাক কারখানার হাজার হাজার শ্রমিক মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন।

গাজীপুরের টঙ্গীতে শতভাগ বেতন, বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে বিভিন্ন পোশাক কারখানার হাজার হাজার শ্রমিক মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন।

আজ (১৪ মে) বৃহস্পতিবার সকাল ৮টার দিকে তারা টঙ্গীর স্টেশন রোড এলাকায় ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-কালীগঞ্জ মহাসড়ক অবরোধ করেন।

গাজীপুর শিল্প পুলিশ ও টঙ্গী থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের মহাসড়ক থেকে সরিয়ে দেয়ার চেষ্ট করছে। শ্রমিকদের মহাসড়ক অবরোধের ফলে ঢাকা-ময়সনসিংহ মহাসড়কের উভয় দিকে পণ্যবাহী ও ব্যক্তিগত যানবাহনের তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

পুলিশ জানায়, সকাল ৮টা থেকে গাজীপুরের টঙ্গীতে শিল্পনগরী বিসিক এলাকার রেডিসন গার্মেন্টস লি. ও প্যাট্রিয়ট ইকো এপারেল লিমিটেডসহ বেশ কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা বকেয়া বেতন, ঈদ বোনাস ও পূর্ণ বেতনের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন। শ্রমিকরা প্রথমে বিসিক এলাকায় আঞ্চলিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। বেশ কয়েকটি পোশাক কারখানায় শ্রমিকদের মার্চ ও এপ্রিল মাসের বেতন এখনও পরিশোধ করা হয়নি বলে জানিয়েছেন শ্রমিকরা।

শ্রমিকরা জানান, আজ ঈদ বোনাস ও শতভাগ বেতনের দাবিতে তারা বিক্ষোভ করছেন। বকেয়া বেতন, ঈদ বোনাস এবং পূর্ণ বেতন দিতে রাজি হচ্ছে না কারখানা কর্তৃপক্ষ। ইন্ডাস্ট্রিয়াল পুলিশ এবং শ্রমিকরা কয়েক দফায় কারখানা কর্তৃপক্ষের সঙ্গে মিটিং করেছে তারপরও শ্রমিকদের বেতনের কোনো সমাধান হয়নি।

গাজীপুর শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সুশান্ত সরকার জানান, করোনা সংক্রমণ প্রতিরোধে লকডাউন চলাকালে যে সকল কারখানায় শ্রমিকরা কাজ করতে পারেননি শ্রম আইন অনুযায়ী তাদের বেতনের ৬০ শতাংশ দেয়ার সিদ্ধান্ত হয়েছে। শ্রমিকরা শতভাগ বেতন, ঈদ বোনাসের দাবিতে বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছেন। তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেয়ার চেষ্ট চলছে।

এমবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *