বুধবার ১, ফেব্রুয়ারি ২০২৩
EN

শৈত্যপ্রবাহের আর পূর্বাভাস দেখছে না আবহাওয়া অধিদপ্তর

দেশের কোনো স্থানে শৈত্যপ্রবাহের পূর্বাভাস নেই বলে জানিয়েছে আবাহাওয়া অধিদপ্তর। মঙ্গলবার আবহাওয়া অধিদপ্তর বলছে, গত ২৪ ঘণ্টায় দেশের প্রায় সব স্টেশনে তাপমাত্রা বেড়েছে। তাপমাত্রা বৃদ্ধির বর্তমান ধারা অব্যাহত থাকবে। সেই সঙ্গে কমে আসবে কুয়াশাও।

জানুয়ারি মাসের শুরু থেকে প্রায় প্রতিদিন দেশের কোনো না কোনো অঞ্চলে শৈত্যপ্রবাহ ছিল। আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এ মাসের শুরু থেকে দেশের বিভিন্ন প্রান্তে মৃদু থেকে মাঝারি মাত্রার শৈত্যপ্রবাহ বয়ে যায়। ধীরে ধীরে শৈত্যপ্রবাহের এলাকার সংখ্যা কমেছে। গতকাল পঞ্চগড়, নীলফামারী, কুড়িগ্রাম ও মৌলভীবাজার জেলার ওপর দিয়ে মাঝারি থেকে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার পূর্বাভাস দেয় আবহাওয়া অধিদপ্তর। আজকের পূর্বাভাসে আর শৈত্যপ্রবাহের কথা উল্লেখ করা হয়নি।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির আজ প্রথম আলোকে বলেন, দেশের তিনটি স্টেশনে তাপমাত্রা ১০–এর নিচে আছে। তারপরও শৈত্যপ্রবাহ বলা যাচ্ছে না। রাতের তাপমাত্রা আজ বেড়ে যাওয়ার সম্ভাবনা আছে। অর্থাৎ তাপমাত্রা বাড়বে।

আবহাওয়া অধিদপ্তর প্রতিদিন দেশের ৪৩টি স্টেশনের আবহাওয়ার তথ্য-উপাত্ত প্রকাশ করে। গত ২৪ ঘণ্টায় একটি বাদ দিয়ে সব কটি স্টেশনেই তাপমাত্রা বেড়েছে বলে জানান তরিফুল নেওয়াজ কবির। তিনি বলেন, একটি স্টেশনে তাপমাত্রা অপরিবর্তিত। বাকি সব কটিতেই বেড়েছে। অপরিবর্তিত থাকা স্টেশনটি হলো নওগাঁর বদলগাছি। সেখানে গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। আজও সেখানে সর্বনিম্ন তাপমাত্রা একই আছে।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়—৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল এখানে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

দেশের বিভিন্ন স্থানের মতো ঢাকাতেও তাপমাত্রা বেড়েছে। গতকাল ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আজ তা বেড়ে হয়েছে ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

এইচএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *