বুধবার ১, ফেব্রুয়ারি ২০২৩
EN

সুইডেনে কুরআন পোড়ানোর প্রতিবাদে সারাদেশে ছাত্রশিবিরের বিক্ষোভ মিছিল

সুইডেনে তুর্কি দূতাবাসের সামনে কুরআন পোড়ানোর প্রতিবাদে আজ সোমবার রাজধানীসহ সারাদেশে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের বিভিন্ন শাখা।

মিছিলোত্তর সমাবেশে শিবির নেতৃবৃন্দ বলেন, সারা বিশ্বে মুসলমানদের নিয়ে গভীর ষড়যন্ত্র চলছে। মুসলমানদের ওপর গণহত্যা, দখল, নির্যাতন, লুটপাট চালানোর সাথে সাথে তথাকথিত সভ্য দেশগুলো মুসলমানদের কলিজায় আঘাত দিয়ে যাচ্ছে। তারই অংশ হিসেবে সুইডেনে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় উগ্রবাদীদের দ্বারা পবিত্র কুরআন পোড়ানো হয়েছে- যা মুসলমানদের প্রতি চরম ধৃষ্টতা। এ গর্হিত কাজ কোনোভাবেই মত প্রকাশের স্বাধীনতা হতে পারে না; বরং মত প্রকাশের স্বাধীনতার আড়ালে পরিকল্পিতভাবে মুসলমানদের পবিত্র মূল্যবোধকে অবমাননা করা হয়েছে। এসব দেশ নিজেদের সভ্য বলে দাবি করে এবং অন্য দেশকে মানবাধিকারসহ নানা বিষয়ে ছবক দেয়। কিন্তু পৃথিবীর প্রায় ২০০ কোটি মুসলমানদের প্রাণের চেয়ে প্রিয় কুরআন পুড়িয়ে, মুসলমানদের কলিজা দগ্ধ করে সুইডেন কোন সভ্যতার পরিচয় দিচ্ছে- তা বিশ্বের শান্তিকামী ও বিবেকসম্পন্ন মানুষের বোধগম্য নয়।

নেতৃবৃন্দ বলেন, এর আগেও ২০২০ সালে সুইডেনে একই কাজ করেছিল উগ্রপন্থিরা। কিন্তু সুইডেন সরকার বা জাতিসংঘ কেউ-ই তার বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করেনি। ফলে একই ঘটনার পুনরাবৃত্তি হয়েছে। সুতরাং নিজেদের মর্যাদা, অধিকার ও মূল্যবোধকে টিকিয়ে রাখতে মুসলমানদেরকেই দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে। কুরআন ও মুসলমানদের জাতিসত্তার প্রশ্নে সকল মুসলিম নেতাকে ঐক্যবদ্ধ হওয়া এখন ঈমানের দাবি। আমরা অবিলম্বে পবিত্র কুরআনে অগ্নিসংযোগকারীদের গ্রেপ্তার ও সর্বোচ্চ শাস্তি নিশ্চিত এবং এমন ন্যক্কারজনক ঘটনার পুণরাবৃত্তি রোধে সুইডেন সরকারের প্রতি আহবান জানাচ্ছি। একই সাথে ওআইসি, আরবলীগ, জাতিসংঘসহ বিশ্বের বিকেকবান সকল মানুষকে এহেন ঘৃণ্য কর্ম বন্ধে কার্যকর উদ্যোগ গ্রহণ করার আহ্বান জানাচ্ছি।

ঢাকা মহানগর উত্তর

সকাল সাড়ে ৯টায় সুইডেনে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় উগ্রবাদীদের দ্বারা পবিত্র কুরআন পোড়ানোর ধৃষ্টতা দেখানোর প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করে ছাত্রশিবির ঢাকা মহানগর উত্তর শাখা। কেন্দ্রীয় দপ্তর সম্পাদকের নেতৃত্বে রাজধানীর বাড্ডা এলাকায় মিছিল-সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় মহানগর সভাপতি, সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ঢাকা মহানগর পশ্চিম

সুইডেনে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় উগ্রবাদীদের দ্বারা পবিত্র কুরআন পোড়ানোর ধৃষ্টতা দেখানোর প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশের করে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম শাখা। সকাল ১০টায় কেন্দ্রীয় প্রকাশনা সম্পাদকের নেতৃত্বে মিরপুরে মিছিল-সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় মহানগর সভাপতি, সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ঢাকা মহানগর দক্ষিণ

আবারও সুইডেনে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় উগ্রবাদীদের দ্বারা পবিত্র কুরআন পোড়ানোর ধৃষ্টতা দেখানোর প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করে ছাত্রশিবির ঢাকা মহানগর দক্ষিণ শাখা। সকাল সাড়ে ১০টায় কেন্দ্রীয় দাওয়াহ সম্পাদকের নেতৃত্বে রাজধানীর জুরাইন এলাকায় মিছিল সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় মহানগর সভাপতি, সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

কুমিল্লা মহানগর

সুইডেনে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় উগ্রবাদীদের দ্বারা পবিত্র কুরআন পোড়ানোর ধৃষ্টতা দেখানোর প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশের করে ছাত্রশিবির কুমিল্লা মহানগর শাখা। সকাল ১০টায় মহানগর সভাপতির নেতৃত্বে নগরীতে মিছিল-সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় মহানগর সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বরিশাল মহানগর

সুইডেনে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় উগ্রবাদীদের দ্বারা পবিত্র কুরআন পোড়ানোর ধৃষ্টতা দেখানোর প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশের করে ছাত্রশিবির বরিশাল মহানগর শাখা। সকাল সাড়ে ১০টায় মহানগর সভাপতির নেতৃত্বে ঢাকা-বরিশাল মহাসড়কে মিছিল-সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় মহানগর সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

খুলনা মহানগর

আবারও সুইডেনে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় উগ্রবাদীদের দ্বারা পবিত্র কুরআন পোড়ানোর ধৃষ্টতা দেখানোর প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করে ছাত্রশিবির খুলনা মহানগর শাখা। সকাল সাড়ে ১১টায় মহানগর সভাপতির নেতৃত্বে নগরীতে মিছিল-সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় মহানগর সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ময়মনসিংহ মহানগর

সুইডেনে তুর্কি দূতাবাসের সামনে কুরআন পোড়ানোর প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির ময়মনসিংহ মহানগর শাখা। সকাল সাড়ে ১০টায় মহানগর সভাপতির নেতৃত্বে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে মিছিল-সমাবেশ করে নেতাকর্মীরা। বিক্ষোভে মহানগর সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম মহানগর দক্ষিণ

সুইডেনে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় উগ্রবাদীদের দ্বারা পবিত্র কুরআন পোড়ানোর ধৃষ্টতা দেখানোর প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশের করে ছাত্রশিবির চট্টগ্রাম মহানগর দক্ষিণ শাখা। সকাল সাড়ে ১০টায় মহানগর সভাপতির নেতৃত্বে নগরীতে মিছিল-সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় মহানগর সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এছাড়াও ভোলা শহর, দিনাজপুর শহর, নীলফামারী শহর, সিরাজগঞ্জ শহর, ঠাকুরগাঁও শহর, কক্সবাজার জেলা, পঞ্চগড় জেলা, নোয়াখালী জেলা দক্ষিণ শাখাসহ বিভিন্ন শাখা এ কর্মসূচি পালন করে। প্রেস বিজ্ঞপ্তি

এমআই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *