সোমবার ২৪, জানুয়ারী ২০২২
EN

সনদ ছাড়া রেস্টুরেন্টে প্রবেশ করা যাবে না: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গতকাল সোমবার ( ৩ জানুয়ারি) এক আন্ত:মন্ত্রণালয় বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, অমিক্রন ঠেকাতে প্রস্তুতিমূলক এই সভা থেকে বেশ কয়েকটি বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গতকাল সোমবার ( ৩ জানুয়ারি) এক আন্ত:মন্ত্রণালয় বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, অমিক্রন ঠেকাতে প্রস্তুতিমূলক এই সভা থেকে বেশ কয়েকটি বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তার মধ্যে একটি হলো কোন রেস্টুরেন্টে গেলে টিকার সনদ সাথে নিতে হবে। যদি টিকার সনদ না নেয়া হয় তাহলে ওই রেস্টুরেন্টকেও জরিমানা করা হবে।

তিনি বলেন, ‘একটা তাগিদ দেয়া হয়েছে সবাই যাতে টিকা গ্রহণ করে। টিকা যারা নিয়েছে তারা রেস্টুরেন্টে খেতে পারবে। অফিসে যেতে পারবে, বিভিন্ন কাজকর্ম করতে পারবে মাস্ক পরা অবস্থায়।

টিকা যদি না নিয়ে থাকে তাহলে তারা কিন্তু রেস্টুরেন্টে যেয়ে খেতে পারবে না। কারণ সার্টিফিকেটটায় দেখাতে হবে যে আমি টিকা নিয়েছি। তবেই ওই রেস্টুরেন্ট তাকে এন্টারটেইন করবে।’

‘যদি কেউ এটা না করে তাহলে ওই রেস্টুরেন্টকেও জরিমানা করা হবে। এটার কার্যকরের জন্য ১৫ দিন সময় দেয়া হবে। এবং কেবিনেট থেকে একটা সার্কুলার জারি করা হবে,’ তিনি জানান।

লকডাউনের কোন পরিস্থিতি এখনো হয় নি। তাই লকডাউনের সুপারিশ তারা করেননি বলে জানান তিনি।

‘লকডাউনের ওই পর্যায়ে যাতে না যেতে হয় তার জন্য আমাদের আজকের এই প্রস্তুতি সভা। এর জন্য যা যা স্টেপ নেয়া দরকার সেগুলো আমরা নেব। তারপর দেখা যাক (পরিস্থিতি) কী দাঁড়ায়।’

এছাড়া মাস্ক পরার উপর জোর দেন স্বাস্থ্য মন্ত্রী। স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে অমিক্রন কীভাবে নিয়ন্ত্রণ করা যায় সেটা নিয়ে আলোচনা করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রী জানান, সার্বিক প্রস্তুতি নিয়ে আলোচনা হয়েছে। তবে বিস্তারিত সিদ্ধান্ত সিদ্ধান্ত জানাবে কেবিনেট মিটিং থেকে।

এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছে যে নতুন অমিক্রন ভ্যারিয়েন্ট থেকে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির জন্য যেন সব দেশ প্রস্তুত থাকে।

পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় এলাকায় ডাব্লিউএইচও-র আঞ্চলিক ডিরেক্টার ড. তাকেশি কাসাই বলেছেন, বিভিন্ন দেশ থেকে কোভিড-১৯-এর অমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা প্রতিদিন বাড়ছে বলে খবর পাওয়া যাচ্ছে।

তিনি বলেন, যে খবর এই মুহূর্তে আমরা পাচ্ছি, প্রকৃত চিত্র তার থেকেও ব্যাপক, ‘ভৌগলিকভাবে তা ইতোমধ্যেই অনেক বেশি ছড়িয়ে গেছে’।


অমিক্রন ভ্যারিয়েন্ট থেকে করোনা সংক্রমণের নতুন ঢেউ আসার সম্ভাবনার জন্য সব দেশকে তৈরি থাকতে বলেছেন ড. কাসাই।

তিনি বলেন, ডেল্টা ভ্যারিয়েন্ট ঠেকাতে যেসব শিক্ষা আমরা পেয়েছি নতুন এই ভ্যারিয়েন্ট মোকাবেলায় তা কাজে লাগাতে হবে।

এইচএন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *