রবিবার ২, অক্টোবর ২০২২
EN

সৈন্য পাঠানোর প্রতিবাদ জানানোর জন্য রুশ নাগরিকদের প্রতি আহ্বান জেলেনস্কির

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বৃহস্পতিবার রাশিয়ার নাগরিকদের প্রতি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আংশিক সৈন্য পাঠানোর প্রতিবাদ জানানোর আহ্বান জানিয়েছেন। এতে দেশটিতে নতুন করে প্রতিবাদ জানানো শুরু হয়েছে।

এএফপি’র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।।

জেলেনস্কি তার প্রাত্যহিক ভাষণে বলেন, ‘এই ছয় মাসের যুদ্ধে রাশিয়ার ৫৫ হাজার সৈন্য প্রাণ হারিয়েছে।’‘আরও চান? না? তাহলে প্রতিবাদ করুন। ফিরে যান। পালিয়ে যান বা ইউক্রেন সৈন্যের কাছে আত্মসমর্পণ করুন।’

জেলেনস্কি আরো বলেন, ‘আপনারা ইতোমধ্যে ইউক্রেনের নাগরিকদের হত্যা ও নির্যাতন করাসহ সব ধরনের অপরাধ করেছেন। কারণ, আপনারা নীরব ছিলেন। কারণ, আপনারা নীরব রয়েছেন।’ ‘রাশিয়ার মানুষের জন্য পথ বেছে নেওয়ার আপনাদের এখনই সময়। এক্ষেত্রে আপনাদের বাঁচা বা মরার পথ বেছে নিতে হবে। আপনাদের শারীরিকভাবে ভাল থাকার বা পঙ্গু হওয়ার পথ বেছে নিতে হবে।’

জেলেনস্কি বলেন, রাশিয়ার নারীদেরকে তাদের স্বামী, সন্তান ও নাতিদের বাঁচানোর পথ বেছে নিতে হবে বা তাদেরকে মৃত্যু, যুদ্ধ ও এক ব্যক্তির (পুতিন) হাত থেকে রক্ষার চেষ্টা করতে হবে।

উল্লেখ্য, আংশিক সৈন্য পাঠানোর ঘোষণা দেওয়ার পর বুধবার রাশিয়ায় বিক্ষোভ-সমাবেশ চলাকালে এক হাজার ৩০০-এর বেশি মানুষকে গ্রেফতার করা হয়। তথ্যসূত্র : বাসস।

এবিএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *