বুধবার ১০, অগাস্ট ২০২২
EN

সরকারি হাসপাতাল দালালদের নিরাপদ ব্যবসাস্থল: নিহাচ

নিরাপদ হাসপাতাল চাই (নিহাচ) নামের একটি সংগঠন অসুস্থ রোগীর সুচিকিৎসা ও নিরাপত্তার স্বার্থে দালালমুক্ত এবং রোগীবান্ধব হাসপাতালসহ ৫ দফা দাবি জানিয়েছে।

নিরাপদ হাসপাতাল চাই (নিহাচ) নামের একটি সংগঠন অসুস্থ রোগীর সুচিকিৎসা ও নিরাপত্তার স্বার্থে দালালমুক্ত এবং রোগীবান্ধব হাসপাতালসহ ৫ দফা দাবি জানিয়েছে। 

আজ শুক্রবার ( ৭ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে দেশে অপচিকিৎসা ও দালাল সিন্ডিকেটের প্রতিবাদে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি করা হয়। 

সংগঠনটির অন্যান্য দাবিগুলো হলো- প্রতিটি জেলা সদর হাসপাতালে আইসিইউ, সিসিইউ চালুসহ আসন বৃদ্ধি করতে হবে।

রোগী, স্বজন ও চিকিৎসকদের নিরাপত্তা এবং যৌন নিপীড়ন বন্ধ করতে হবে। প্রতিটি হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে হবে। হাসপাতালে ২৪ ঘণ্টা জরুরি সেবা নিশ্চিত করতে হবে।

সংগঠনটির সমন্বয়ক এফএ শাহেদ বলেন, স্বাধীনতার ৫০ বছর পার হলেও স্বাস্থ্যসেবার মৌলিক অধিকার আজও নিশ্চিত হয়নি।

এশিয়াসহ প্রায় ৬০টি দেশের মধ্যে সব থেকে বেশি চিকিৎসা খরচ সরাসরি বহন করতে হয় আমাদের (৭৪% থেকে ৮০%)। জায়গা-জমি বিক্রি করে, সঞ্চয় ভেঙে, ঋণ করে চিকিৎসার খরচ জোগাতে লাখ লাখ মানুষ প্রতি বছর দরিদ্র হচ্ছে।

তিনি আরও বলেন, দেশের মানুষ তার নিরাপদ চিকিৎসার অধিকার পাচ্ছে না। নারী রোগী, তার স্বজন থেকে শুরু করে, নারী চিকিৎসকরাও যৌন নিপীড়নের শিকার হন সহকর্মী, ওয়ার্ড বয় ও দালালদের মাধ্যমে। সরকারি হাসপাতালগুলো দালালদের একটি নিরাপদ ব্যবসাস্থলে পরিণত হয়েছে।

এফএ শাহেদের সভাপতিত্বে মানববন্ধনে আরও বক্তব্য দেন- বাংলাদেশ সোশ্যাল অ্যাক্টিভিস্ট ফোরামের প্রধান সমন্বয়ক মুফতি মাসুম বিল্লাহ নাফিয়ী, ন্যাশনাল ফ্রেন্ডশিপ সোসাইটির সভাপতি রাহাত হুসাইন, লেখক ও নির্মাতা শাহরিয়ার সোহাগ, সহযোদ্ধা আল-আমিন বিন আলী এবং সরকারি কলেজের ছাত্রবিষয়ক সম্পাদক সজল আমিন।

এইচএন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *