বুধবার ১, ফেব্রুয়ারি ২০২৩
EN

সয়াবিন তেলের দাম নিয়ন্ত্রণে রিট

কয়েক মাস ধরেই বাড়ছে ভোগ্যপণ্য চাল, ডাল, আলু, পিয়াজ, চিনি ইত্যাদির দাম। প্রায় সব পণ্যের দর ঊর্ধ্বমুখী হলেও গত দু’দিনে ভোজ্য তেল নিয়ে রীতিমতো নৈরাজ্য চলছে। সয়াবিন তেলের দাম একেক দোকানে একেক রকম। দোকনিরা যে যেভাবে পারছে সেভাবে ইচ্ছেমতো ক্রেতাদের কাছে সয়াবিন তেল বিক্রি করছে। সরকার নির্ধারিত দামও কেউ মানছে না।

এবার, সয়াবিন তেলের দাম নিয়ন্ত্রণে রাখতে মনিটরিং সেল গঠন এবং নীতিমালা তৈরি করতে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। রোববার (৬ মার্চ) সুপ্রিম কোর্টের তিন আইনজীবী অ্যাডভোকেট মনির হোসেন, অ্যাডভোকেট সৈয়দ মহিদুল কবীর ও অ্যাডভোকেট মোহাম্মদ উল্লাহ এ রিট দায়ের করেন।

বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চে আজই রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে।

বাণিজ্য সচিব, ভোক্তা অধিকার কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।

আদালত আইনজীবীদের যথাযথ প্রক্রিয়ায় রিট করার পরামর্শ দেন। সে অনুযায়ী আজ রিট করেছেন সংশ্লিষ্ট আইনজীবীরা।

উল্লেখ্য, গত ৩ মার্চ সয়াবিন তেলের দাম বাড়ানোর বিষয়টি হাইকোর্টের নজরে আনেন তিন আইনজীবী। তারা সয়াবিন তেলের দাম বাড়ানো নিয়ে একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনেন।

প্রতিবেদনে বলা হয়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সুযোগ নিয়ে বাংলাদেশের এক শ্রেণির অসাধু ব্যবসায়ী সয়াবিন তেলের দাম অস্বাভাবিক হারে বাড়িয়ে দিয়েছেন। ২ মার্চ বাজারে ক্রেতাদের কাছ থেকে এক লিটার খোলা সয়াবিনের দাম রাখা হয়েছে ১৭৫ টাকা। অথচ সরকার এক লিটার খোলা সয়াবিনের দাম ১৪৩ টাকা নির্ধারণ করে দিয়েছে।

এমআই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *