রবিবার ২৭, নভেম্বর ২০২২
EN

১০ শর্তে কুমিল্লায় বিএনপিকে সমাবেশের অনুমতি

কুমিল্লা টাউন হল মাঠে আগামী ২৬ নভেম্বর বিএনপির বিভাগীয় গণসমাবেশ অনুষ্ঠানে ১০ শর্তে অনুমতি দিয়েছে প্রশাসন। ইতোমধ্যে জেলা ম্যাজিস্ট্রেটের পক্ষে সিনিয়র সহকারী কমিশনার রাজিব চৌধুরী স্বাক্ষরিত অনুমতিপত্র প্রদান করা হয়েছে।

আজ বুধবার (২৩ নভেম্বর) কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির সদস্য সচিব জসিম উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন।

বিএনপির সমাবেশের ১০ শর্ত হচ্ছে- মাইক সীমিত রাখা ও মিটিং-মিছিল না করা, দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও সামাজিক ধর্মীয় মূল্যবোধ, রাষ্ট্রীয় ভাবমূর্তি ও জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হয় এমন বক্তব্য রাখা যাবে না। ব্যানার-ফ্যাস্টুন, পতাকা স্ট্যান্ড হিসেবে কোনো লাঠি ব্যবহার করা যাবে না, ব্যানার-ফ্যাস্টুন ইত্যাদি ব্যবহার সীমিত করতে হবে। মাইকের ব্যবহার সীমিত রাখতে হবে। সমাবেশ বিকেল সাড়ে ৪টার মধ্যে শেষ করতে হবে। যানবাহনসমূহ শহরের ভেতরে প্রবেশ করানো যাবে না। উচ্চ শব্দে মাইক ব্যবহার করা যাবে না। মোটর শোভাযাত্রা ও মিছিল করা যাবে না। রাস্তা বন্ধ করে সমাবেশের কর্মসূচি পালন থেকে বিরত থাকতে হবে। সমাগত নেতাকর্মীরা যাতে কোনো প্রকার বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে দায়িত্বশীল নেতৃবৃন্দ তথা আয়োজকদের সেই দায়িত্ব নিতে হবে। স্টেজ তৈরির সঙ্গে যারা জড়িত তারা ছাড়া অন্য কেউ সমাবেশ শুরুর পূর্বে সমাবেশস্থলে প্রবেশ কিংবা অবস্থান করতে পারবে না। সমাবেশে অংশগ্রহণের উদ্দেশ্যে নেতাকর্মীদের আসা-যাওয়ার পথে কোনো প্রকার নাশকতাপূর্ণ কর্মকাণ্ড তথা আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে এরূপ কর্মকাণ্ড করা যাবে না।

কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক (কুমিল্লা বিভাগ) মোস্তাক মিয়া জানান, এতোসব শর্ত মেনে বিশাল একটি সমাবেশ করা সম্ভব না। আমরা সুশৃঙ্খল ও শান্তিপূর্ণভাবে এ সমাবেশ সফল করতে সাংগঠনিকভাবে ব্যাপক পরিকল্পনা গ্রহণ করেছি। পরিবেশ পরিস্থিতিতে অনেক কিছুই করতে হয়।

এবিএস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *