সোমবার ৪, জুলাই ২০২২
EN

১১৬ আলেমের বিরুদ্ধে অনুসন্ধানের সিদ্ধান্ত হয়নি : দুদক

আর্থিক অনিয়মের অভিযোগ ১১৬ আলেমের বিরুদ্ধে কোনো অনুসন্ধান শুরু হয়নি বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিব মাহাবুব হোসেন।

বৃহস্পতিবার (২৩ জুন) দুপুরে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, অনুসন্ধানের বিষয়ে কয়েকটি গণমাধ্যমে যে খবর প্রকাশ হয়েছে, তা সঠিক নয়। দুদক, ধর্মীয় বক্তা বা আলেমদের বিরুদ্ধে কোনো তদন্তের সিদ্ধান্ত নেয়নি।

মাহাবুব হোসেন জানান, সম্প্রতি ঘাতক দালাল নির্মূল কমিটি আলেমদের বিরুদ্ধে যে শ্বেতপত্র জমা দিয়েছিল, তা যাচাই করা হচ্ছে। এটি পরীক্ষা করতে একটি কমিটি হয়। এটি কোনো অনুসন্ধান কমিটি নয়। এমনকি অনুসন্ধানের কোনো সিদ্ধান্তও নেয়নি।

তিনি বলেন, দুদক কোনো অভিযোগ পেলে তা প্রথমে পরীক্ষা করে। এরপর অভিযোগটির সত্যতা পেলে দুদকে তফসিলভুক্ত হয়, এরপর অনুসন্ধান করার সিদ্ধান্ত নেয় দুদক। আলেমদের বিরুদ্ধে পাওয়া শ্বেতপত্রটির ক্ষেত্রেও তাই ঘটছে।

এর আগে কয়েকটি সংবাদ মাধ্যমে খবর প্রকাশ হয়, আলেমদের বিরুদ্ধে অভিযোগ অনুসন্ধানে তিন সদস্যের অনুসন্ধানকারী দল গঠন করে দুদক।

উল্লেখ্য, গত ১১ মে আর্থিক অনিয়মের অভিযোগ করে মাওলানা মামুনুল হকসহ ১১৬ আলেমের তালিকা দুদকের কাছে জমা দেওয়া হয়। একইসঙ্গে ১ হাজার মাদ্রাসার তালিকাও জমা দেওয়া হয়।

তাদের বিরুদ্ধে, জঙ্গি অর্থায়ন এবং ওয়াজের মাধ্যমে ধর্মীয় সম্প্রীতি নষ্ট করা ও ধর্মের নামে ব্যবসার অভিযোগ আনা হয়।

এমআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *