শনিবার ৪, ডিসেম্বর ২০২১
EN

১৪ নভেম্বর এসএসসি পরীক্ষা, পরীক্ষার্থী ২২ লাখ ২৭ হাজার

আগামী ১৪ নভেম্বর থেকে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা: দিপু মনি। বুধবার (২৭ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এই তথ্য জানান।

আগামী ১৪ নভেম্বর থেকে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা: দিপু মনি।

বুধবার (২৭ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এই তথ্য জানান।

শিক্ষামন্ত্রী জানান, গত বছরে তুলনায় ২০২১ সালে পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন। বৃদ্ধির হার ৮ দশমিক ৭৬ শতাংশ। এছাড়া গত বছরের তুলনায় মোট প্রতিষ্ঠান বেড়েছে ১৫১টি এবং কেন্দ্র বেড়েছে ১৬৭টি। এ বছর এসএসসি ও সমমানের মোট পরীক্ষার্থী ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন। মোট কেন্দ্র ৩ হাজার ৬৭৯টি এবং মোট প্রতিষ্ঠান ২৯ হাজার ৩৫টি।

তিনি আরও জানান, পরীক্ষা কেন্দ্রে শিক্ষার্থীদের সামাজিক দূরত্ব বজায় রাখাসহ ৯টি নির্দেশনা মেনে চলতে হবে। এছাড়া এসএসসি ও সমমানের পরীক্ষা উপলক্ষ্যে ৮ নভেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। আর পরীক্ষার্থীরা কোভিড টিকা পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবে।

শিক্ষামন্ত্রী বলেন, “প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়ালে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। গুজব ছড়ানো কিংবা প্রশ্ন ফাঁসের চেষ্টা করলেই কঠোর ব্যবস্থা নেওয়া হবে।”

শিক্ষামন্ত্রী বলেন, কোনো পরীক্ষার্থী কোভিডে আক্রান্ত হলে তাকে কেন্দ্রে না এনে হাসপাতালে বা বিকল্প স্থানে পরীক্ষার আয়োজন করা হবে।

এমবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *