tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৭ জুলাই ২০২৪, ১২:৩২ পিএম

জব্দকৃত রুশ সম্পদ থেকে দেড়শ কোটি ইউরো পেল ইউক্রেন


image-830842-1722063180

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে এবং দেশটির বিপুল পরিমাণ সম্পদ জব্দ করে। সেই সম্পদ থেকে ইউক্রেনকে দেড়শ কোটি ইউরো বরাদ্দ দিল ইইউ।


শুক্রবার সামাজিক মাধ্যম এক্স পেইজে দেওয়া এক পোস্টে ওই অর্থ বরাদ্দ দেওয়ার কথা স্বীকার করেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লিয়েন।

তিনি বলেন, ‘আজ আমরা রাশিয়ার জব্দকৃত সম্পদ থেকে দেড়শ কোটি ইউরো ইউক্রেনের কাছে হস্তান্তর করেছি। ইউক্রেনের প্রতিরক্ষা এবং পুনর্গঠনের কাজে এই অর্থ ব্যয় হবে’।

ফন ডার লিয়েন বলেন, ইউক্রেন পুনর্গঠনের জন্য ক্রেমলিনের অর্থ ব্যয় করার চেয়ে ভালো কোনো পথ আর নেই। এর মধ্য দিয়ে সবার জন্য নিরাপদ বাসস্থান হিসেবে ইউরোপকে গড়ে তোলা সম্ভব।

এদিকে বিপুল পরিমাণ অর্থ বরাদ্দ পাওয়ার পর ইউরোপীয় ইউনিয়নকে ধন্যবাদ জানিয়েছেন ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহাল। এ অর্থ বরাদ্দকে তিনি ইউক্রেনের প্রতিরক্ষা এবং পুনর্গঠনের ক্ষেত্রে বিরাট বড় অবদান বলে উল্লেখ করেন।

গত মে মাসে ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলো একটি চুক্তিতে পৌঁছানোর পর এই অর্থ হস্তান্তরের ঘোষণা দেওয়া হলো। এটিই রাশিয়ার জব্দকৃত সম্পদ থেকে প্রথম অর্থ স্থানান্তরের ঘটনা।

কমিশন জানিয়েছে, আগামী বছরের মার্চ মাসে পরবর্তী অর্থ হস্তান্তর করা হবে।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে রাশিয়ার জব্দকৃত সম্পদের পরিমাণ প্রায় ২১০ বিলিয়ন ইউরো বলে অনুমান করা হয়।

সূত্র: আনাদোলু এজেন্সি

এনএইচ