tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১৬ নভেম্বর ২০২২, ১৬:০০ পিএম

নাইক্ষ্যংছড়ি সীমান্তে মাইন বিস্ফোরণ, আহত ১


256

চলমান উত্তেজনার মধ্যে ফের বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি সীমান্তে স্থলমাইন বিস্ফোরণে মো. বেলাল (৩০) নামের এক যুবক আহত হয়েছে।


বুধবার (১৬ নভেম্বর) ভোর ৫টায় উপজেলার আসামতলির সীমান্ত এলাকায় এ ঘটনা ঘটে।

আহত বেলাল রামু উপজেলার কচ্ছপিয়া ইউনিয়নের পূর্বহাজীরপাড়ার আবুল হাশেমের ছেলে।

স্থানীয় সূত্রে, ফজরের নামাজের সময় সীমান্তের কাঁটাতারের বেড়া সংলগ্ন এলাকায় মাইন বিস্ফোরণের শব্দ শোনা যায়। মুসল্লিরা নামাজ শেষে গিয়ে দেখেন, বেলাল গুরুতর আহত অবস্থায় পড়ে আছেন।

তাকে উদ্ধার করে চিকিৎসার জন্য স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে উন্নত চিকিৎসার জন্য কক্সবাজার হাসপাতালে পাঠানো হয়।

স্থানীয়দের ধারণা, বেলাল ইয়াবা পাচারের জন্য সীমান্তে গিয়ে এ ঘটনার শিকার হয়েছে।

সংবাদ মাধ্যমকে নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল আবছার ইমন বলেন, ভোরে বেলাল নামের এক যুবক ফুলতলী সীমান্ত এলাকায় কাঁটাতারের বেড়ার কাছে গেলে হঠাৎ দু’টি মাইন বিস্ফোরণ হয়। সঙ্গে সঙ্গে আমাকে ফোনে বিষয়টি জানানো হয়। আহত বেলাল এর আগেও ইয়াবা নিয়ে বিজিবির হাতে আটক হয়েছিল।

চেয়ারম্যান নুরুল আবছার আরও জানান, সে একজন মাদক কারবারি বলে সীমান্তবাসী থেকে জানা গেছে। এলাকাবাসী এবারও সন্দেহ করছে ইয়াবা পাচারের কাজে সে সীমান্তের কাঁটাতারের বেড়া কাছে গিয়েছিল। সেখানে বিস্ফোরণের ঘটনাটি ঘটেছে।

নাইক্ষ্যংছড়ি থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) মিঠুন সিংহ বলেন, উপজেলার আসামতলি সীমান্তের নোম্যান্সল্যান্ড এলাকায় স্থলমাইন বিস্ফোরণে বেলাল নামে এক যুবক আহত হয়েছে বলে শুনেছি। খোঁজ নেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, গত সোমবার (১৪ নভেম্বর) বান্দরবান জেলার তুমব্রু সীমান্তে র‍্যাব ও ডিজিএফআইয়ের যৌথ অভিযানকালে চোরাকারবারি-সন্ত্রাসীদের সঙ্গে সংঘর্ষে ডিজিএফআইয়ের (বিমানবাহিনীর কর্মকর্তা) একজন কর্মকর্তা নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন র‍্যাবের একজন সদস্য।

সোমবার দিনগত রাত ১টায় আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পক্ষ থেকে পাঠানো এই তথ্য এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আইএসপিআর বিজ্ঞপ্তিতে জানায়, র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তরের (ডিজিএফআই) মাদকবিরোধী যৌথ অভিযান পরিচালনাকালে সোমবার মাদক চোরাচালানকারী সন্ত্রাসীদের সঙ্গে বাংলাদেশের অভ্যন্তরে বান্দরবান জেলার তুমব্রু সীমান্ত এলাকায় সংঘর্ষ হয়।

বিজ্ঞপ্তিতে আইএসপিআর আরও জানায়, সংঘর্ষ চলাকালে মাদক চোরাচালানকারীদের গুলিতে দায়িত্বরত অবস্থায় ডিজিএফআইয়ের একজন কর্মকর্তা (বাংলাদেশ বিমান বাহিনীর কর্মকর্তা) দেশের জন্য আত্মত্যাগ করে শহীদ হয়েছেন। এসময় আহত হন র‌্যাবের একজন সদস্য।

এন