tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ১১:১৯ এএম

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হতে যাচ্ছে ভারতীয় অজয় বাঙ্গা


1

বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট হতে যাচ্ছে জো বাইডেনের আস্থাভাজন ভারতীয় বংশোদভূত মার্কিন ব্যবসায়ী অজয় বাঙ্গা।


বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) বিশ্বব্যাঙ্কের নেতৃত্বের জন্য মাস্টারকার্ডের প্রাক্তন সিইও অজয় বাঙ্গাকে মনোনীত করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বিশ্বব্যাংকের বর্তমান প্রধান ডেভিড ম্যালপাস ইতিমধ্যেই পদ থেকে সরে আসার কথা জানিয়েছেন।এরপর ঘোষণা করা হল অজয় বাঙ্গার নাম। এর মাধ্যমে আরও এক প্রবাসী ভারতীয় গুরুদায়িত্ব পেতে চলেছেন। এবার এই তালিকায় নতুন নাম অজয় বাঙ্গা।

বাইডেন এক ঘোষণায় জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্র ভারতীয়-আমেরিকান ব্যবসায়ী অজয় বাঙ্গাকেই বিশ্বব্যাঙ্কের নেতৃত্ব দেওয়ার জন্য মনোনীত করা হয়েছে।

৬৩ বছর বয়সী বাঙ্গাে এরআগে মাস্টারকার্ডের প্রেসিডেন্ট ও সিইও ছিলেন। ২০১০ সালের জুলাই থেকে ৩১ ডিসেম্বর, ২০২০ পর্যন্ত একটি কৌশলগত প্রযুক্তিগত ও সাংস্কৃতিক পরিবর্তনের মাধ্যমে সংস্থার নেতৃত্ব দিয়েছিলেন তিনি। এরপর ২০২২ সালে অজয় বাঙ্গা আটলান্টিকের ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

এছাড়াও তিনি নেদারল্যান্ড ভিত্তিক বিনিয়োগ হোল্ডিং কোম্পানি এক্সোরের চেয়ারম্যান এবং মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সাথে মধ্য আমেরিকার জন্য সরকারি-বেসরকারি অংশীদারিত্বের চেয়ারম্যান।

১৯৫৯ সালে ভারতের পুনেতে জন্মগ্রহণ করেন অজয় বাঙ্গা। তিনি বঙ্গ শিমলার সেন্ট এডওয়ার্ড স্কুলে এবং হায়দ্রাবাদের হায়দ্রাবাদ পাবলিক স্কুলে শিক্ষা লাভ করেন। তিনি দিল্লির সেন্ট স্টিফেন কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক করেন। আহমেদাবাদের আইআইএম থেকে এমবিএ করেন।

অজয় বাঙ্গার বাবা হরভজন সিং বাঙ্গা ভারতীয় সেনাবাহিনীর সদস্য ছিলেন। লেফটেন্যান্ট জেনারেল হিসেবে তিনি অবসর নেন।

১৯৮১ সালে নেসলে কোম্পানিতে যোগ দেন অজয়। পরে পেপসিকোতে গুরুত্বপূর্ণ দায়িত্ব নিয়ে চলে যান। ২০০২ সালে তিনি ইন্টারন্যাশানাল চেম্বার অব কমার্সের চেয়ারম্যান ছিলেন। বারাক ওবামার আমল থেকেই হোয়াইহাউসের সঙ্গে তার যোগাযোগ ছিল।

২০১৫ সালে সাবেক রাষ্ট্রপতি বারাক ওবামা বাঙ্গাকে বাণিজ্য নীতি আলোচনার জন্য রাষ্ট্রপতির উপদেষ্টা কমিটির সদস্য হিসাবে নিযুক্ত করেছিলেন।

এন