tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৭ ফেব্রুয়ারি ২০২২, ১০:৩২ এএম

ব্রাজিলে বন্যা-ভূমিধস, নিহত ৯৪


ব্রাজিল.png

ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলের উত্তরাঞ্চলে কয়েক দিন ধরে ব্যাপক বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে এখন পর্যন্ত ৯৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিখোঁজ অনেকেই।


ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলের উত্তরাঞ্চলে কয়েক দিন ধরে ব্যাপক বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে এখন পর্যন্ত ৯৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিখোঁজ আরও বহু।

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্য মতে, দেশটির রিও ডি জেনেরিওর উত্তরাঞ্চলীয় পার্বত্য শহর পেট্রাপোলিসে গত কয়েকদিন ধরেই ছিল টানা বৃষ্টির কবলে।

পানিতে তলিয়ে গেছে রাস্তাঘাট, বাড়িঘর। ভূমধসের পর কাদামাটির পুরু আস্তরের নিচে চাপা পড়ে আছে গোটা শহর। এ পর্যন্ত ২৪ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে বলে জানা গেছে।

এদিকে পেট্রাপোলিসের মেয়র শহরে জরুরি অবস্থা জারি করেছেন। ধসে পড়া পাহাড়ি কাদামাটির মধ্যে নিখোঁজদের উদ্ধারে ব্যাপক তৎপরতা চালাচ্ছেন দেশটির জাতীয় সিভিল ডিফেন্সের উদ্ধারকর্মীরা। মোতায়েন করা হয়েছে সেনাবাহিনীও।

উল্লেখ্য, গত অক্টোবরে ব্রাজিলে বর্ষাকাল শুরু হয়। এরপর থেকে বড় ধরনের নানা প্রাকৃতিক বিপর্যয়ের মধ্য দিয়ে যাচ্ছে দেশটি।

এসবের জেরে উত্তরাঞ্চলের বাহিয়া রাজ্যে ২৪ জনের মৃত্যু হয়। দক্ষিণ-পূর্বাঞ্চলের মিনাস জেরাইস রাজ্যে মারা গেছে ১৯ জন। এ ছাড়া বাস্ত্যুচুত হয়েছে হাজারো মানুষ। সূত্র : বিবিসি।

এইচএন