tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ২১:৩২ পিএম

সু-নাগরিক গড়তে ইসলাম ও নৈতিক শিক্ষা জরুরি: আব্দুস সবুর


৪

বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিশে শূরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের নায়েবে আমীর আব্দুস সবুর ফকির বলেছেন, দেশের সু-নাগরিক হিসেবে গড়ে তোলার জন্য শিশুদেরকে ইসলাম শিক্ষা দেওয়া খুব জরুরি।


সোমবার (২৭ ফেব্রুয়ারি) জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের উদ্যোগে রাজধানীর বস্তি ও স্কুলের সুবিধা বঞ্চিত ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠানে তিনি একথা বলেন।

এসময় আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সহকারী সেক্রেটারি মুহা. দেলাওয়ার হোসেন, ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য ও শ্রমিক নেতা আব্দুস সালাম, ঢাকা মহানগরী দক্ষিণের মজলিসে শূরা সদস্য ইঞ্জিনিয়ার হাবিবুর রহমান, শাহীন আহমদ খানসহ অন্যান্য জামায়াত নেতৃবৃন্দ।

আব্দুস সবুর ফকির বলেন, আগামীর দেশ ও সমৃদ্ধ জাতি গঠনের প্রত্যাশায় আজকের শিশুটিকে সঠিক শিক্ষায় বলিয়ান করে গড়ে তুলতে হবে। সেই সাথে শিশুদেরকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার জন্য সরকারের পক্ষ থেকে লেখা পড়ার সুন্দর পরিবেশ নিশ্চিত করতে হবে। অথচ নতুন প্রজন্মকে বিশেষ করে পথ শিশু ও সুবিধা বঞ্চিত শিশুদের দেশের জন্য, সমাজের জন্য যেভাবে যোগ্য করে গড়ে তোলা দরকার ছিল কার্যত তেমন কোনো পদক্ষেপ সরকারের পক্ষ থেকে গ্রহণ করা হয়নি। বরং শিশুদের ভুল শিক্ষা দিয়ে, নৈতিকতাহীন পাঠ্যসূচিসহ শিশু মনে নিজ ধর্ম ইসলামকে জানার প্রয়োজনীয়তা রাষ্ট্রীয় ভাবেই উপেক্ষা করা হচ্ছে।

তিনি বলেন, শিশুদের লেখাপড়ার জন্য প্রয়োজনীয় উপকরণ সমূহ রাষ্ট্রের পক্ষ থেকে বিনামূল্যে দেওয়ার ব্যবস্থা করতে হবে। স্কুলের স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত ও টিফিন দেওয়ার ব্যবস্থা করতে হবে। যাতে করে আগামী দিনে এই শিশুরা সুশিক্ষিত হয়ে দেশ পরিচালনা ও নেতৃত্ব দেওয়ার জন্য নিজেকে যোগ্য করে গড়ে তুলতে পারে। তিনি শিশুদের উদ্দেশ্যে বলেন, তোমাদেরকে আগামী দিনে জাতির নেতৃত্বের জন্য নৈতিক দিক থেকে, সততার দিক থেকে, ভালো মানুষ হিসেবে গড়ে উঠতে হবে।

দেলাওয়ার হোসেন বলেন, সমৃদ্ধ বাংলাদেশ গড়ার মানসিকতা ও ভাল কাজে মানুষকে অনুপ্রাণিত করতেই আমাদের আজকের এই আয়োজন। এই শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ। প্রচলিত যে শিক্ষা ব্যবস্থা আছে তাতে আগামী দিনে দেশ ও জাতির পরিচালনাকারী নেতৃত্বের যোগ্য ব্যক্তি করে গড়ে তোলা সম্ভব নয়। সন্তানদের সু-সন্তান হিসেবে গড়ে তোলার জন্য তাদেরকে ইসলাম শিক্ষা দেওয়া দরকার। আল্লাহ ও তার রাসূল, কুরআন-হাদিস, পিতা-মাতার কথা শোনা, সত্য কথা বলা, মিথ্যা কথা না বলা সহ নৈতিক আচরণ শেখাতে হবে।

এসময় সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে ঢাকা মহানগরী দক্ষিণ জামায়াতের পক্ষ থেকে শিক্ষা উপকরণ হিসেবে স্কুল ব্যাগ, খাতা, কলম সহ বিভিন্ন উপহার তুলে দেওয়া হয়। প্রেস বিজ্ঞপ্তি

এমআই