tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১৩ অগাস্ট ২০২৪, ১৪:১৫ পিএম

ছাত্র আন্দোলনকে ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ লিখে চিঠি, সেই কর্মকর্তা বরখাস্ত


movement_20240813_140434176

কোটা সংস্কার আন্দোলন ঘিরে উদ্ভূত পরিস্থিতির কারণে ক্ষয়ক্ষতির পরিমাণ জানাতে চিঠি দিয়েছিল ধর্ম মন্ত্রণালয়। তবে চিঠির শিরোনামে ছাত্র আন্দোলনের নামে সহিংসতা ও সন্ত্রাসী কর্মকাণ্ড হয়েছে বলে উল্লেখ করা হয়, যা নিয়ে সমালোচনা শুরু হলে পরে সেটি বাতিল করা হয়। কিন্তু এখানে শেষ নয়। ক্ষতির পরিমাণ নিরূপণ করতে বিভিন্ন দফতরে চিঠি দেওয়া সিনিয়র সহকারী সচিব খান শাহানুর রহমানকে সাময়িক বরখাস্ত করল ধর্ম মন্ত্রণালয়।


মঙ্গলবার (১৩ আগস্ট) মন্ত্রণালয়ের সচিব মু. আ. হামিদ জমদ্দার স্বাক্ষরিত অফিস আদেশে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

গত সোমবার মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব খান শাহানুর রহমান স্বাক্ষরিত প্রথম চিঠির শিরোনামে বলা হয়, গত ১৬ থেকে ২১ জুলাই পর্যন্ত সময়ে কোটাবিরোধী আন্দোলনের নামে সংঘটিত সহিংসতা, নাশকতা, অগ্নিসংযোগ, লুটপাট ও সন্ত্রাসী কর্মকাণ্ডের ঘটনায় সংঘটিত ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণের লক্ষ্যে তথ্য সরবরাহ প্রসঙ্গে।

এতে বলা হয়, উপর্যুক্ত বিষয়ে বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের নেতৃত্বে গঠিত তদন্ত কমিশনের অস্থায়ী কার্যালয় সুপ্রিম কোর্ট মেডিয়েশন সেন্টারে গত ১৬ থেকে ২১ জুলাই পর্যন্ত কোটাবিরোধী আন্দোলনের নামে সংঘটিত ঘটনায় মৃত্যু, সহিংসতা, নাশকতা, অগ্নিসংযোগ, লুটপাট ও সন্ত্রাসী কর্মকাণ্ডের ঘটনা তদন্ত এবং সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি প্রতষ্ঠিানসমূহের সম্পত্তির ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণের জন্য বিভিন্ন মন্ত্রণালয় ও আওতাধীন দফতর/সংস্থা/ প্রতিষ্ঠানে সংগটিত ক্ষয়ক্ষতির পরিমাণ ও মূল্য সম্পর্কিত তথ্য নির্ধারিত ছকে আগামী ১৪ আগস্টের মধ্যে তদন্ত কমিশনের কাছে প্রেরণের অনুরোধ করা হয়েছে।

এই চিঠি জারি করার কিছুক্ষণ পর আবারও একই কর্মকর্তা স্বাক্ষরিত আরেকটি জারি করা হয়। এতে আগের চিঠির শিরোনামটি ভুলক্রমে হয়েছে দাবি করে তা বাতিল হয়েছে বলে জানানো হয়।

এ ঘটনায় ওই কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করার অফিস আদেশে বলা হয়, তিনি একক সিদ্ধান্তে এই চিঠি দিয়েছেন। যা সামাজিক যোগাযোগমাধ্যম ও গণমাধ্যমে প্রকাশের কারণে মন্ত্রণালয়ের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে।

এনএইচ