tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলাধুলা প্রকাশনার সময়: ১৯ জুন ২০২৪, ১৭:৪২ পিএম

বিশ্বকাপের যে তালিকায় বাংলাদেশ সবার শীর্ষে


ze-talikay-banglades-sbar-seershe-1718793642

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার এইটে জায়গা করে নিয়েছে বাংলাদেশ। ব্যাট হাতে ভালো না করলেও বল এবং ফিল্ডিংয়ে গ্রুপ পর্বে দুর্দান্ত ছিল টাইগাররা। যা প্রকাশ পেয়েছে খেলাধুলা নিয়ে বিশ্লেষণ করা প্রতিষ্ঠান অপটার পরিসংখ্যানে।


চলমান এই আসরে ইতোমধ্যেই গ্রুপ পর্ব শেষ হয়েছে। যেখানে মোট ম্যাচ অনুষ্ঠিত হয়েছে ৪০টি। গ্রুপপর্ব শেষে দলগুলোর ক্যাচ নেয়ার সফলতার হারে শীর্ষে রয়েছে বাংলাদেশ।

হার প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যে তালিকায় সবার উপরে নেদারল্যান্ডসের সঙ্গে যৌথভাবে আছে বাংলাদেশ। তবে অবাক করা বিষয় শীর্ষ দশে জায়গা হয়নি এশিয়ার দুই শক্তিশালী প্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তানের। পাকিস্তান গ্রুপ পর্বে বাদ পড়লেও দাপটের সঙ্গে সুপার এইটে উঠেছে ভারত। কিন্তু তবুও তাদের জায়গা হয়নি এ তালিকায়।

এই টুর্নামেন্টে এখনও পর্যন্ত বাংলাদেশের বোলাররা মোট ২১ বার ক্যাচের সুযোগ তৈরি করেছেন। যেখানে ২০বার তালুবন্দি করতে পেরেছেন ফিল্ডাররা। মাত্র একবার ক্যাচের সুযোগ হাতছাড়া করেছে টাইগাররা। ফলে আসরে বাংলাদেশের ক্যাচ নেয়ার সাফল্যের হার ৯৫.২ শতাংশ। একই পরিসংখ্যান নেদারল্যান্ডসের ক্ষেত্রেও।

এ ছাড়া ৯০ শতাংশের বেশি ক্যাচ নেয়ার সাফল্যের হার কেবল ওয়েস্ট ইন্ডিজের (৯১.৩%)। ২৩টি ক্যাচের মধ্যে ২১টি তালুবন্দি করতে পেরেছে ক্যারিবিয়ানরা। বিপরীতে ২ বার সুযোগ হাতছাড়া করেছে তারা। সবচেয়ে বেশি ৮টি ক্যাচ মিস করেছে অস্ট্রেলিয়া। ৭ বার করে সুযোগ হাতছাড়া করেছে পাকিস্তান ও ওমান।

বিশ্বকাপে একনজরে ক্যাচ ধরার সাফল্যের হার-

১. বাংলাদেশ- ৯৫.২%, ২. নেদারল্যান্ডস- ৯৫.২%, ৩. ওয়েস্ট ইন্ডিজ- ৯১.৩%, ৪. আয়ারল্যান্ড- ৮৮.২%, ৫. শ্রীলঙ্কা- ৮৫.৭%, ৬. নামিবিয়া- ৮৪.৬%, ৭. দক্ষিণ আফ্রিকা- ৮৪%, ৮. যুক্তরাষ্ট্র- ৮৩.৩%, ৯. নিউজিল্যান্ড- ৮১.৮%, ১০. আফগানিস্তান- ৮০%।

এমএইচ