tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৫ সেপ্টেম্বর ২০২২, ১৬:৫৭ পিএম

পদত্যাগ করলেন সুইডেনের প্রধানমন্ত্রী


554

ডানপন্থি দলগুলোর একটি দুর্বল ব্লকের কাছে পরাজয় মেনে নিয়ে সুইডেনের প্রধানমন্ত্রী ও দেশটির ক্ষমতাসীন দল স্যোসাল ডেমোক্রেটসের নেতা ম্যাগডালিনা অ্যান্ডারসন সরকার প্রধানের পদ থেকে পদত্যাগের ঘোষণা করেছেন।


সংবাদ সম্মেলনে ম্যাগডালিনা অ্যান্ডারসন জানান, তার দল স্যোসাল ডেমোক্রেটস (এসডি) সুইডেনের সবচেয়ে বড় দল। দলটির ৩০ শতাংশের বেশি ভোট রয়েছে। অন্যদিকে পার্লামেন্টে ডানপন্থি ব্লকের সংখ্যাগরিষ্ঠতা ছিল খুবই কম।

বুধবার (১৪ সেপ্টেম্বর) যখন পোস্টাল ভোট এবং বিদেশে বসবাসকারী নাগরিকদের ভোট গণনা করা হয়, তখন এসডি এবং ৩টি কেন্দ্রীয়-ডান দলের একটি আলাদা জোট ৩৪৯টি সংসদীয় আসনের তিনটিতে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করার মধ্য দিয়ে নির্বাচনে এগিয়ে যায়।

সুইডেনের উদারপন্থি, খ্রিস্টীয় ডেমোক্রেটস এবং লিবারেল দলের মধ্যে কোনো আনুষ্ঠানিক চুক্তি ছিল না যে, তারা কীভাবে একত্রে সরকার পরিচালনা করবে।

অপরদিকে কেন্দ্রীয়-ডান দলগুলো বলেছে যে তারা অতি ডানপন্থি দলের মন্ত্রী হতে চায় না বলে সংবাদ প্রকাশ করেছে গার্ডিয়ান।

তবে এসডির শক্তিশালী অবস্থান দলটিকে সুইডেনের দ্বিতীয় বুহত্তর দল এবং ডানপন্থি দলগুলোর মধ্যে সবচেয়ে বড় দল হিসেবে গড়ে তুলেছে। দলটির ভোট রয়েছে ২০ শতাংশ।

এ সব কারণে দলটি সংসদের সমর্থনের মাধ্যমে সরকার গঠনের জন্য এগিয়ে ছিল।

প্রধানমন্ত্রী অ্যান্ডারসন বলেন, এটা হলো সংকীর্ণ সংখ্যাগরিষ্ঠতা, তবে সেটাকে সংখ্যাগরিষ্ঠতাই বলতে হবে।

সংবাদ সম্মেলনে ম্যাগডালিনা অ্যান্ডারসন বলেন, আগামীকাল আমি আমার পদত্যাগপত্র হস্তান্তর করব। এরপরের সব দায়িত্ব স্পিকারের।

এই ঘোষণার পরপরই জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এসডির নেতা জিমি আকেসন বলেন, এখন সুইডেনকে আবার ভালো করার কাজ শুরু হলো। সূত্র : গার্ডিয়ান

এন