tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৭ অক্টোবর ২০২৩, ১৯:৫২ পিএম

ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতে যা বলল রাশিয়া-ইউক্রেন


putin-zelenosky-202

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার ক্ষমতাসীন সশস্ত্র গোষ্ঠী হামাস গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে বড় হামলা চালিয়েছে ইসরায়েলে।


শনিবারের এই হামলায় এখন পর্যন্ত ৪০ ইসরায়েলি নিহত হয়েছেন। আর ইসরায়েলের পাল্টা হামলায় প্রাণ গেছে ১৬১ জন ফিলিস্তিনির। হামলা-পাল্টা হামলার এই ঘটনায় বিশ্বের বিভিন্ন দেশ উভয় পক্ষের প্রতি অস্ত্রবিরতির আহ্বান জানিয়েছে।

হামাস-ইসরায়েলের চলমান সংঘাতের বিষয়ে নিজেদের অবস্থান জানিয়ে দিয়েছে রাশিয়া। দেশটি অবিলম্বে উভয়পক্ষের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর এবং সংযমের আহ্বান জানিয়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, ‘ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত পরিস্থিতি তীব্র রূপ ধারণ করায় মস্কো সবচেয়ে ‘গুরুতর উদ্বেগ’ প্রকাশ করেছে।

তিনি বলেন, রাশিয়ার অবস্থান অপরিবর্তিত রয়েছে। আর তা হলো এই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা করা; যা কেবল কূটনৈতিক উপায়েই সম্ভব।

জাখারোভা বলেন, ‘আমরা ফিলিস্তিনি ও ইসরায়েলি পক্ষকে অবিলম্বে যুদ্ধবিরতি, সহিংসতা পরিত্যাগ, প্রয়োজনীয় সংযমের চর্চা এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তায় মধ্যপ্রাচ্যে ব্যাপক, দীর্ঘস্থায়ী এবং বহুল প্রতীক্ষিত শান্তি আলোচনার প্রক্রিয়া শুরু করার আহ্বান জানাই।’

এদিকে, ইসরায়েলে হামাসের হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন রাশিয়ার সাথে যুদ্ধরত ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইসরায়েলে হামাসের যোদ্ধাদের অনুপ্রবেশের নিন্দা জানিয়ে তিনি বলেন, যে সন্ত্রাসীরা ইসরায়েলে অনুপ্রবেশ করেছে ইসরায়েলি বাহিনী তাদের ধ্বংস করবে বলে তার দেশ বিশ্বাস করে।

টেলিগ্রাম চ্যানেলে দেওয়া বিবৃতিতে জেলেনস্কি বলেন, ইসরায়েল থেকে ভয়ঙ্কর সংবাদ আসছে। সন্ত্রাসী হামলায় যাদের পরিবার এবং বন্ধুরা প্রাণ হারিয়েছেন তাদের সবার প্রতি আমার সমবেদনা।

তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি ইসরায়েলে শৃঙ্খলা পুনরায় প্রতিষ্ঠিত এবং সন্ত্রাসীরা ধ্বংস হবে।’ ইসরায়েলের আত্মরক্ষার অধিকার প্রশ্নাতীত বলে মন্তব্য করেছেন তিনি।

এমবি