tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১১ ডিসেম্বর ২০২৩, ১৫:৪৩ পিএম

ইউক্রেনে মাইন বিধ্বংসী দুটি যুদ্ধজাহাজ পাঠাচ্ছে যুক্তরাজ্য


Screenshot-2023-12-11-141941-78e83a98f2380e64b6abdcdfc91027aa

ইউক্রেনের মাটিতে রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনের সমুদ্র সক্ষমতা বৃদ্ধি ও শক্তিশালী করার জন্য ইউক্রেনকে দুইটি মাইনহান্টার যুদ্ধজাহাজ দিতে যাচ্ছে যুক্তরাজ্য। ব্রিটিশ নৌবাহিনী রয়েল নেভির বরাত দিয়ে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ খবর জানিয়েছে।পরে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ বিষয়ে নিশ্চিত করেছে।


প্রতিরক্ষা সচিব গ্রান্ট শ্যাপস বলেছেন, জাহাজগুলো রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলাকালীন রপ্তানি পথ পুনরায় খুলতে সহায়তা করবে। কিন্তু কিভাবে জাহাজ দুইটি কৃষ্ণ সাগরে প্রবেশ করবে তা নিয়ে প্রশ্ন রয়ে গেছে। প্রতিরক্ষা সচিব বলছে, ইউক্রেনকে দীর্ঘমেয়াদি সমর্থন করতে নরওয়ের সঙ্গে জোট বেধেছে যুক্তরাজ্য। রাশিয়ার আগ্রাসন থেকে যুক্তরাজ্যের পাশাপাশি ইউক্রেনকে রক্ষা করতে চায় নরওয়ে।

গ্রান্ট শ্যাপস বলছেন, যুক্তরাজ্য, নরওয়ে এবং আমাদের মিত্ররা ইউক্রেনের সামুদ্রিক সক্ষমতাকে শক্তিশালী করার জন্য একটি নতুন প্রচেষ্টা শুরু করেছে। ব্রিটিশ নৌবাহিনী ইউক্রেনীয় ক্রুদের কীভাবে জাহাজগুলি ব্যবহার করতে হয় সে বিষয়ে আগেই প্রশিক্ষণ দিয়েছে। তবে কৃষ্ণ সাগরে প্রবেশ নিয়ে প্রশ্ন রয়ে গেছে।

গত ছয় মাসে, ক্রিমিয়াতে রাশিয়ার কৃষ্ণ সাগরের নৌবহরকে লক্ষ্য করে ইউক্রেন ড্রোন এবং দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার সফলভাবে করেছে।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণ করার পর, রাশিয়ার নৌবাহিনী দেশটির কৃষ্ণ সাগর বন্দর অবরোধ করে, যার ফলে নৌ ও রপ্তানি উভয় খাতেই সমস্যা তৈরি হয়। সেসময় ইউক্রেনের ২০ মিলিয়ন টন শস্য আটকা পড়ে।

ইউক্রেন সূর্যমুখী তেল, বার্লি, ভুট্টা এবং গমের মতো ফসলের জন্য বিশ্বের বৃহত্তম সরবরাহকারী। ২০২২ সালের জুলাইয়ে, তুরস্ক এবং জাতিসংঘের মধ্যস্থতায় একটি চুক্তিতে সম্মত হয়েছিল। যেখানে বলা হয়েছিল ইউক্রেন তার কৃষ্ণ সাগর বন্দর থেকে নিরাপদে শস্য রপ্তানি করাতে পারবে।

এনএইচ