tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ২২ জানুয়ারী ২০২৩, ২১:৫৮ পিএম

মাদক থেকে নিরাপদ রাখতে পারে স্কাউটিং : শিক্ষামন্ত্রী


দিপু

শিশু, কিশোর ও যুবদের মাদক, ধর্মান্ধতা, সাম্প্রদায়িকতা, সন্ত্রাস ও জঙ্গিবাদের বিষবাষ্প থেকে নিরাপদ ও দূরে রাখতে স্কাউটিংয়ের বিকল্প নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।


তিনি আরও বলেন, স্কাউটিং কার্যক্রমই পারে নতুন প্রজন্মকে নৈতিক প্রশিক্ষণের মাধ্যমে আধুনিক প্রগতিশীল, সৃজনশীল উন্নয়নের রাজপথে নিজেকে সম্পৃক্ত রেখে দেশকে বঙ্গবন্ধু সোনার বাংলা গড়তে।

শনিবার (২১ জানুয়ারি) রাত সোয়া ৮টার দিকে গাজীপুর জেলার মৌচাক জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে ৩২তম এশিয়া প্যাসিফিক ও একাদশ স্কাউট জাম্বুরি উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

বাংলাদেশ স্কাউটস আন্দোলনকে জোরদার করতে শিক্ষামন্ত্রাণালয়ের আওতায় বর্তমানে ৩টি প্রকল্প চলমান আছে বলেও জানান ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, ১৪০ কোটি টাকা ব্যয়ে বাংলাদেশ স্কাউটিং সম্পসারণ ও স্কাউটস শতাব্দী ভবন নির্মাণ প্রকল্প চলছে। ৪৮ কোটি টাকা ব্যয়ে সিলেট অঞ্চল ও মৌলভীবাজার জেলায় স্কাউটস ভবন নির্মাণ প্রকল্প এবং ৪৮ কোটি টাকা আঞ্চলিক স্কাউটস প্রশিক্ষণ কেন্দ্র করা হবে।

তিনি আরও জানান, ভবিষ্যতে দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ২টি করে ক্রাব স্কাউট ও রোবট স্কাউট দল খোলার জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন।

এসময় আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ স্কাউটসের সভাপতি ও জাম্বুরী উপদেষ্টা আবুল কালাম আজাদ, বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ড. মো. মোজাম্মেল হক প্রমুখ।

প্রসঙ্গত, গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলার মৌচাক জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে ‘সাবাস- শক্তির ফোয়ারা’ এই প্রতিপাদ্যে শুরু হয়েছে ৯দিন ব্যাপী ৩২ তম এশিয়া প্যাসিফিক আঞ্চলিক স্কাউট ও একাদশ জাতীয় স্কাউট জাম্বুরি-২০২৩।

স্কাউটদের কলকাকলিতে মুখরিত মৌচাক :

গত বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) ভোর থেকে পাখির কলকাকলির আওয়াজের মত দেশের বিভিন্ন জেলা থেকে স্কাউট দলগুলো আসতে শুরু করে।

দীর্ঘ সময় ও পথ পাড়ি দিয়ে পৌছানোয় মুখে ক্লান্তির চিহ্ন থাকলেও ক্যাম্পের পরিবেশ, স্থানীয় প্রাকৃতির বৈচিত্রময় পরিবেশ ও অপরুপ সৌন্দর্য্য এবং হাজার হাজার স্কাউটের সমাবেশ সব ক্লান্তি ও বিষণ্নতা দূর করে দিচ্ছে।

নবচেতনায় হাতে ও কাঁধে ব্যাগ, বাঁশ, লাঠিসোঁটাসহ বাসস্থান তৈরীর নানা সরঞ্জামাদি নিয়ে ছুটছে তাঁবুর দিকে।

আয়োজক বাংলাদেশসহ এশিয়া প্যাসিফিক অঞ্চল ভুক্ত দেশ থেকে ৮ হাজার স্কাউট সদস্য, ১ হাজার ইউনিট লিডার ও আইএসটি সদস্যসহ প্রায় ১১ হাজার জন স্কাউট সদস্য এই জাম্বুরিতে অংশগ্রহণ করছে। ৯ দিন ব্যাপী এই ক্যাম্প ১৯ জানুয়ারি শুরু হয়ে আগামী ২১ জানুয়ারি পর্যন্ত চলবে।

এন