tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ২৪ জুন ২০২৪, ১৮:০৭ পিএম

পাকিস্তানের অধিনায়ক হিসেবে বাবরকেই চান উসমান খাজা


image-819974-1719230443

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের কারণে আবারও বাবর আজমের নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠেছে।


অনেকেই বলছেন তাকে অধিনায়কের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হোক। এমন পরিস্থতিতে বাবর আজমের সমর্থন করেছেন অস্ট্রেলিয়ান তারকা ওপেনার উসমান খাজা।

তিনি বলেন, পাকিস্তান ক্রিকেট দলে অনেক প্রতিভা আছে এতে কোনো সন্দেহ নেই, কিন্তু সমস্যা হলো পাকিস্তান ক্রিকেট দলের কাছে দেশের মানুষের প্রত্যাশা অনেক বেশি। যে কারণে খেলোয়াড়রা মানসিক চাপে থাকেন। সেই চাপ সামলে সেরাটা উজাড় করে দেওয়া অনেক সময় কঠিন হয়ে যায়।

উসমান খাজা আরও বলেন, আমি যখন বাইরে থেকে দেখি, পাকিস্তান ক্রিকেটে প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। বাছাই কমিটি, কোচিং স্টাফ এবং খেলোয়াড়দেরও পরিবর্তন করা হয়ে থাকে। অনিশ্চয়তার মধ্যে ভালো খেলা সম্ভব না। পরিস্থিতি স্থিতিশীলতা না থাকলে সেরাটা বের করা কঠিন হয়ে যায়।

পাকিস্তানের ক্রিকেট মানেই অনিশ্চয়তা। জাতীয় দলের ক্রিকেটার, কোচিং স্টাফ, নির্বাচক প্যানেল; এমনকি পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যানসহ কর্তাব্যক্তিরাও সব সময় চাকরি হারানোর আতঙ্কে থাকেন।

যে কারণে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ান তারকা অলরাউন্ডার শেন ওয়াটসন আর ওয়েস্ট ইন্ডিজের দুইবারের বিশ্বকাপজয়ী অধিনায়ক ড্যারেন স্যামিকে পাকিস্তানের কোচ হওয়ার জন্য প্রস্তাব দিলেও তারা নাকোচ করে দেন।

চাকরি হারানোর অনিশ্চয়তার কারণেই কোনো দেশের জাতীয় দলের প্রধান কোচ হওয়ার পূর্ব অভিজ্ঞতা ছাড়াই পাকিস্তানের মতো বিশ্বকাজয়ী একটি দলের প্রধান কোচ হওয়ার মহামূল্যবান সুযোগ পেয়েও আগ্রহ দেখাননি শেন ওয়াটসন ও ড্যারেন স্যামি।

গত বছরের নভেম্বরে ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের কারণে সমালোচনার মুখে নেতৃত্ব ছেড়ে দেন বাবর আজম। এরপর বোর্ডের চেয়ারম্যান পরিবর্তন হওয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাবরকে ফের অধিনায়কের দায়িত্বে ফেরায় পিসিবি।

এসএম