tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ০১ অগাস্ট ২০২৪, ১৮:৩১ পিএম

শিক্ষার্থীদের ঢালাওভাবে শিবির ট্যাগ দেওয়া অযৌক্তিক : তথ্যপ্রতিমন্ত্রী


mohaammd_aalii_aaraaphaat_1

তথ্যপ্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, কোটা সংস্কার আন্দোলনকারীদের ঢালাওভাবে ‘ছাত্রশিবির’ট্যাগ দেওয়া যৌক্তিক বলে মনে করি না।


তথ্যপ্রতিমন্ত্রী বলেন, আমার অবস্থান সবসময় শিক্ষার্থী ও তাদের ইমোশনের পক্ষে।

বৃহস্পতিবার (১ আগস্ট) সচিবালয়ে নিজ দপ্তরে আয়োজিত এক ব্রিফিংয়ে এ মন্তব্য করেন তথ্যপ্রতিমন্ত্রী।

সরকার ও আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে শিক্ষার্থীদের শিবির বলে সম্বোধন করার বিষয়টি উল্লেখ করে একজন সাংবাদিক বলেন, কোটা সংস্কারের আন্দোলনের কর্মসূচির সঙ্গে দেশের সর্বস্তরের সাধারণ শিক্ষার্থীরাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষও একাত্মতা প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে মত প্রকাশ করছে। সরকার ও ছাত্রলীগের পক্ষ থেকে এদের সবাইকে ছাত্রশিবিরের সঙ্গে ট্যাগ লাগিয়ে দেওয়া হচ্ছে।

আমরা দেখছি ষষ্ঠ শ্রেণি, সপ্তম শ্রেণি কিংবা অষ্টম-নবম শ্রেণির শিক্ষার্থীও রয়েছেন প্রতিবাদকারীদের মধ্যে। এখন ঢালাওভাবে সবাইকে জামায়াত-শিবিরের সঙ্গে যুক্ত করার এ প্রবণতা বন্ধ হওয়া উচিত কি না? আপনি এটিকে কীভাবে প্রোটেক্ট করবেন?

এ প্রশ্নের জবাবে তথ্য প্রতিমন্ত্রী বলেন, ‘আমি একজন প্রতিমন্ত্রীই নই, একজন শিক্ষক হিসেবে বলতে চাই। আমি দীর্ঘ ১৮ বছর বিশ্ববিদ্যালয়ে পড়িয়েছি। আমার অবস্থান সবসময় শিক্ষার্থী ও তাদের ইমোশনের পক্ষে থাকবে।

প্রতিমন্ত্রী বলেন, শিক্ষার্থীদের আন্দোলনে স্বাধীনতাবিরোধী ও জামায়াত-শিবিরের প্ররোচনা যেমনি আছে তেমনি এটাও সত্যি যে আন্দোলনকারী সবাই ওদের পরিবার থেকেই এসেছে। মুক্তিযুদ্ধের চেতনার পক্ষের অনেকেই যেভাবেই হোক সাধারণ শিক্ষার্থীদের এ আন্দোলনের আবেগের সঙ্গে সম্পৃক্ত হয়েছে। তারাও এ আন্দোলনের সঙ্গে আছে ও ছিল।

এসএম