tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১৬ এপ্রিল ২০২৩, ১৯:০৩ পিএম

প্রয়োজনে ‘তাপমাত্রাজনিত জরুরি অবস্থা’ : পরিবেশ মন্ত্রণালয়


Banna--Weadher--Imergency-2023

রাজধানীসহ সারাদেশের কয়েকটি জেলায় তাপপ্রবাহ চলছে। গতকাল শনিবার ( ১৬ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ ডিগ্রি সেলসিয়াসের উপরে। এমন পরিস্থিতিতে দেশে ‘তাপমাত্রাজনিত জরুরি অবস্থা’ জারি করা হতে পারে বলে জানিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।


রোববার (১৬ এপ্রিল) দুপুরে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার দীপংকর বর এ কথা বলেন।

তিনি বলেন, মন্ত্রী মহোদয়ের সঙ্গে কথা হয়েছে। এমন কিছু ভাবা হচ্ছে। আবহাওয়া যদি আরও কিছুদিন এমন থাকে, তখন ‘তাপমাত্রাজনিত জরুরি অবস্থা’ জারি করা হতে পারে। এটি ভবিষ্যতের বিষয়। এখন আপাতত এই বিষয়ে কোন সিদ্ধান্ত হয়নি।

পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, আবহাওয়াজনিত জরুরি অবস্থা জারি করার মতো কোন সিদ্ধান্ত এখনো হয়নি। বৃষ্টি হলেই এ তাপদাহ কমে যাবে। তাই আরও কয়েকদিন পরিস্থিতি দেখতে চাই, তারপর এ সিদ্ধান্ত নিয়ে ভাবা হবে।

যদি জরুরি অবস্থা জারি হয় তাহলে কি ধরনের নির্দেশনা থাকবে- এমন প্রশ্নে মন্ত্রী বলেন, সর্বশেষ কবে এ ধরনের জরুরি অবস্থা জারি হয়েছিল তা আমার জানা নেই। তাই আবহাওয়াজনিত জরুরি অবস্থায় চলাফেরায় কী ধরনের সিদ্ধান্ত হয় তাও জানা নেই।

আজ রবিবার বেলা ১১টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

প্রসঙ্গত, ঢাকা, ফরিদপুর, মানিকগঞ্জ, পাবনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপ প্রবাহ বয়ে যাচ্ছে। দেশের অন্যত্র মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

এন