tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৮ জানুয়ারী ২০২৪, ২১:৪৫ পিএম

যে কোনো সময় যুদ্ধ বেঁধে যেতে পারে, ন্যাটোকে প্রস্তুত থাকার তাগাদা


ad2209f6335a262a28aa59513c3288f7-65a92c8fc86fa

ন্যাটোর সামরিক কমিটির চেয়ারম্যান ও ডাচ অ্যাডমিরাল রব বোয়ার বলেছেন—আমরা এমন এক সময়ে বসবাস করছি, যখন যে কোনো মুহূর্তে যে কোনো কিছু ঘটে যেতে পারে।


বুধবার বেলজিয়ামের ব্রাসেলসে শুরু হওয়া ন্যাটোর সদস্য দেশগুলোর সামরিক প্রধানদের দুই দিনব্যাপী সম্মেলনের প্রথম দিনে বোয়ার এমন সতর্কবাণী উচ্চারণ করেন বলে জানিয়েছে রয়টার্স।

বোয়ার আরও বলেন, অতীতে ন্যাটো সদস্যভুক্ত দেশগুলোর সরকার প্রধানেরা এমন এক সময়ে বসবাস করতেন—যখন আগে থেকে সব ধারণা করা যেত, নিয়ন্ত্রণ করা যেত এবং সক্ষমতা যাচাই করা সম্ভব হতো।

বোয়ার মনে করেন, ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রায় আগ্রাসন চালানোর পর এমন একটি যুগের সঙ্গে চিন্তাভাবনাকে খাপ খাইয়ে নেওয়ার প্রয়োজন, যেখানে যে কোনো সময় যে কোনও কিছু ঘটে যেতে পারে। তিনি বলেন, ‘এমন একটি যুগ যেখানে আমাদের অপ্রত্যাশিত কিছুকে আশা করতে হবে, এমন একটি যুগ যেখানে আমাদের কার্যকারিতা সম্পূর্ণরূপে কার্যকর করার ওপর দৃষ্টি রাখতে হবে।’

ন্যাটো ইউক্রেনকে সহযোগিতা অব্যাহত রাখবে জানিয়ে বোয়ার বলেন, ‘সামনের দিনগুলোতে ইউক্রেন প্রতিদিনই আমাদের সমর্থন পাবে। কারণ এই যুদ্ধের ফলাফলই পৃথিবীর ভবিষ্যৎ নির্ধারণ করবে।’

এর আগে বোল্ড-এর এক প্রতিবেদনে বলা হয়েছিল, চলতি বছর অর্থাৎ ২০২৪ সালের শেষদিকে কিংবা ২০২৫ সালের শুরুর দিকে আমেরিকা যখন ‘নেতৃত্বহীন’ অবস্থায় থাকবে সেই সময়টিতে ইউরোপে হামলা করতে পারে রাশিয়া।

বোল্ড-এর প্রতিবেদনে আমেরিকার নেতৃত্বহীন অবস্থা বলতে বোঝানো হয়েছে, ২০২৪ সালের নভেম্বরের শুরুর দিকে নির্বাচনকে সামনে রেখে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রস্থান এবং ২০২৫ সালের জানুয়ারিতে তার সম্ভাব্য উত্তরসূরির অভিষেকের আগ পর্যন্ত সময়টিকে।

এমএইচ