tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ৩১ জুলাই ২০২৪, ২১:৪১ পিএম

জামায়াত নিষিদ্ধের ষড়যন্ত্র জনগণ নিয়মতান্ত্রিক ও গণতান্ত্রিক প্রক্রিয়ায় মোকাবেলা করবে : এটিএম মা’ছুম


এটিএম মা’ছুম

বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এটিএম মা’ছুম বলেছেন, জামায়াতকে নিষিদ্ধের ষড়যন্ত্র জনগণ নিয়মতান্ত্রিক ও গণতান্ত্রিক প্রক্রিয়ায় এবং শান্তিপূর্ণভাবে মোকাবেলা করবে।


বুধবার (৩১ জুলাই) এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, “সরকার বিভিন্ন হাসপাতালে আহতদের দেখতে গিয়ে সমবেদনা জ্ঞাপনের নামে তাদের সাথে মূলত উপহাস করছে। অন্যায়ভাবে ৬ জন সমন্বয়ককে ডিবি অফিসে কয়েকদিন যাবত আটক রেখেছে। তাদের সাথে পরিবার, শিক্ষক ও তাদের সহপাঠিদের দেখা করতে দেয়া হচ্ছে না। ছাত্রসমাজ তাদের মুক্তি ও ঘোষিত সুনির্দিষ্ট দাবি আদায়ের জন্য আজ দেশব্যাপী কর্মসূচি পালন করে। সরকার প্রতিশ্রুতি দিয়েছিলো ছাত্রদের কাউকে গ্রেফতার ও হয়রানি করবে না এবং মামলাও দিবে না। কিন্তু প্রতিশ্রুতি ভঙ্গ করে সারাদেশে ছাত্রদের বিরুদ্ধে মামলা দেয়া হচ্ছে এবং গ্রেফতার ও হয়রানি অব্যাহত আছে।

তিনি আরও বলেন, বৈষম্যবিরোধী ছাত্রআন্দোলন গণহত্যা, গণগ্রেফতার, হামলা-মামলা ও গুমের প্রতিবাদে ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচি বাস্তবায়নকালে ঢাকা, ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম, গাজীপুর, খুলনা, বরিশাল, কিশোরগঞ্জ, চাঁদপুর, লক্ষ্মীপুর, টাঙ্গাইল, বগুড়া, ঠাকুরগাঁও, যশোরসহ দেশের বিভিন্ন স্থানে ছাত্রদের ওপর হামলা করা হয়। পুলিশ সিলেটে শিক্ষার্থীদের পদযাত্রায় সাউন্ড গ্রেনেড ও কাঁদানে গ্যাস ছুড়ে। পুলিশ সারাদেশে ছাত্রদের ওপর দফায় দফায় লাঠিচার্জ ও টিয়ারসেল নিক্ষেপ করে। পুলিশের হামলায় সারাদেশে অর্ধশতাধিক আহত ও বিপুল সংখ্যক গ্রেফতার হয়। সরকার একদিকে সহানুভূতির অভিনয় করছে, অপরদিকে ছাত্রদের ওপর হামলা অব্যাহত রেখেছে। আমরা সরকারের এই দ্বিমুখী নীতির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

বিবৃতিতে তিনি বলেন, দেশের শিক্ষকসমাজ, বুদ্ধিজীবী, লেখক, সাংবাদিক, কলামিস্ট ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গ সরকারের গণহত্যার প্রতিবাদ জানাচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসমাজ গণহত্যার বিরুদ্ধে বলিষ্ঠ অবস্থান গ্রহণ করেছে। সরকার দেশে শান্তি ও স্বস্তির পরিবেশ ফিরিয়ে না এনে পরিস্থিতি আরও জটিল করে তুলছে। কথায় কথায় বিরোধী দলের ওপর দোষ চাপিয়ে মিথ্যাচার করছে। সারাবিশ্ব গণহত্যা ও অতিরিক্ত বলপ্রয়োগের জন্য সরকারকে দায়ী করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছে।

সরকার তাদের অপকর্ম আড়াল করার জন্য মিথ্যা অপবাদ দিয়ে জামায়াতকে নিষিদ্ধ করার ষড়যন্ত্র করছে। সরকারের এই সিদ্ধান্ত বাংলাদেশের জনগণ নিয়মতান্ত্রিক ও গণতান্ত্রিক প্রক্রিয়ায় এবং শান্তিপূর্ণভাবে মোকাবেলা করবে। কোনো দলকে সরকারি ফরমানে নিষিদ্ধ ঘোষণা করলেই নিষিদ্ধ হয়ে যায় না। কোটি কোটি মানুষের সম্পৃক্ততা যে দলের সাথে সে দল কোনো সরকারি ফরমানে নিষিদ্ধ হয়ে যেতে পারে না। জনগণ জামায়াতের সাথে সবসময়ই ছিল, এখনো আছে এবং ভবিষ্যতেও থাকবে। জামায়াত তার সকল কর্মসূচি নিয়মতান্ত্রিক, গণতান্ত্রিক ও শান্তিপূর্ণ উপায়ে অব্যাহত রাখবে, ইনশাআল্লাহ।

আমরা অবিলম্বে কারফিউ প্রত্যাহার, গণগ্রেফতার, ছাত্রদের ওপর হামলা-মামলা এবং হয়রানি বন্ধ ও তাদের দাবিসমূহ মেনে নেয়ার এবং জামায়াতের বিরুদ্ধে ষড়যন্ত্র বন্ধ করে দেশে শান্তি ও স্বস্তির পরিবেশ ফিরিয়ে আনার আহ্বান জানাচ্ছি এবং দেশবাসীকে সরকারের জুলুম-নিপীড়নের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে সোচ্চার হওয়ার ও গ্রেফতারকৃত সকল রাজনৈতিক দলের নেতাকর্মীকে মুক্তি দেয়ার জন্য সংশ্লিষ্ট মহলের প্রতি আহ্বান জানাচ্ছি।”

প্রেসবিজ্ঞপ্তি//এমএইচ