tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২০ মে ২০২৪, ১১:৩৪ এএম

সৌদির যে বার্তা নিয়ে ইসরায়েলে মার্কিন কূটনীতিক


israel_20240520_104016843
ছবি : সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের গুরুত্বপূর্ণ সহকারী হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান হঠাৎ করেই মধ্যপ্রচ্য সফরে এসে সৌদির সঙ্গে বৈঠক করেছেন।


মূলত, ইসরাইলের সঙ্গে সৌদির সম্পর্ক স্বাভাবিক করতেই তার এই দৌড়ঝাপ। এ ব্যাপারে সৌদিকে রাজি করাতে দেশটির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠকও করেছেন।

সৌদির ধাহরান শহরে গত শনিবার (১৮ মে) অনুষ্ঠিত ওই বৈঠকে প্রভাবশালী আরব এ দেশের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিককরণের খসড়া চুক্তি নিয়ে পর্যালোচনা করা হয়েছে, যা প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

কিন্তু এ ক্ষেত্রে সৌদি আরবও কিছু শর্ত জুড়ে দিয়েছে। এ সব শর্ত নিয়ে আলাপ করতেই আবার ইসরায়েল গেছেন শীর্ষ এ মার্কিন কূটনীতিক। খবর আরব নিউজ ও টাইমস অব ইসরায়েলের।

জ্যাক সুলিভান রবিবার (১৯ মে) ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু ও প্রেসিডেন্ট আইজ্যাক হেরজগের সঙ্গে বৈঠক করেন। এতে জিম্মি মুক্তি, গাজায় যুদ্ধবিরতি ও ইসরায়েলের সঙ্গে সৌদির সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে আলোচনা হয়।

এ সময় সৌদির স্পষ্ট বার্তা- জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার আগে রিয়াদ কখনোই তেলআবিবের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে পারবে না বলে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের বার্তা পৌঁছে দেন তাদের কাছে।

এর আগে যুক্তরাষ্ট্র বলেছে, সৌদি আরবের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা চুক্তি নির্ভর করছে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ওপর।

শনিবার বৈঠককালে সৌদি যুবরাজ মার্কিন ওই শীর্ষ কর্মকর্তাকে গাজায় দ্রুত যুদ্ধবিরতি কার্যকর, ত্রাণবহর না আটকাতে এবং ফিলিস্তিনের স্বাধীনতার ব্যাপারে ইসরায়েলকে রাজি করাতে বলেছেন।

জ্যাক সুলিভান ও ক্রাউন প্রিন্স- জেরুজালেম এবং রিয়াদের মধ্যে সম্পর্ক স্বাভাবিককরণ চুক্তির মধ্যস্থতার জন্য দীর্ঘস্থায়ী মার্কিন প্রচেষ্টা নিয়ে আলোচনা করেন।

এনএইচ