tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আইন আদালত প্রকাশনার সময়: ২১ নভেম্বর ২০২৩, ১৯:৩২ পিএম

র‍্যাবের অভিযান ২৫ দিনে গ্রেপ্তার ৬১৫


arrest-20231121191157

গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতার ঘটনায় জড়িত সন্দেহে দেশের বিভিন্ন স্থান থেকে গত ২৪ ঘণ্টায় মোট ৫৩ জনকে গ্রেপ্তার করেছে র‍্যাব।


মঙ্গলবার (২১ নভেম্বর) সন্ধ্যায় র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক সিনিয়র এএসপি আ ন ম ইমরান খান এ তথ্য জানান।

এছাড়া ২৮ অক্টোবর থেকে ২১ নভেম্বর পর্যন্ত ২৫ দিনে হামলা ও নাশকতাসহ পরবর্তীতে দেশের বিভিন্ন স্থানে সহিংসতা ও নাশকতার সঙ্গে জড়িত মোট ৬১৫ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

আ ন ম ইমরান খান বলেন, সাম্প্রতিক সময়ে রাজনৈতিক দলগুলোর বিভিন্ন কর্মসূচিকে কেন্দ্র করে দুষ্কৃতিকারী ও স্বার্থান্বেষী মহল হামলা ও নাশকতার মাধ্যমে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতি করে জনমনে আতঙ্ক সৃষ্টির অপচেষ্টা চালাচ্ছে।

গত ২৮ অক্টোবর রাজধানীতে বিভিন্ন রাজনৈতিক দলের সমাবেশকে কেন্দ্র করে দুষ্কৃতিকারী ও সন্ত্রাসীরা রাজধানীর কাকরাইল, পল্টন, ফকিরাপুল ও মতিঝিলসহ দেশের বিভিন্ন স্থানে সাধারণ মানুষের ওপর নৃশংস কায়দায় হামলা ও আক্রমণ চালায়।

তারা গণপরিবহন, ব্যক্তিগত পরিবহন, সরকারি বিভিন্ন যানবাহনে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে। এছাড়াও তারা প্রধান বিচারপতির বাসভবনে হামলা ও ভাঙচুর করে।

ইমরান খান বলেন, তাদের হামলায় আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, গণমাধ্যমকর্মী ও সাধারণ মানুষসহ বহু হতাহতের ঘটনা ঘটে। পরবর্তী সময়ে রাজনৈতিক দলগুলোর বিভিন্ন কর্মসূচিকে কেন্দ্র করে স্বার্থান্বেষী ও সুযোগসন্ধানী মহল রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মহাসড়কে অগ্নিসংযোগ, গণপরিবহনও ব্যক্তিগত পরিবহনে ভাঙচুর এবং অগ্নিসংযোগসহ দেশব্যাপী বিভিন্ন ধরনের নাশকতার ঘটনা ঘটায়।

তিনি আরও বলেন, সিসি ক্যামেরার ফুটেজ, গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমের ভিডিও ফুটেজ এবং সংশ্লিষ্ট তথ্যাদি বিশ্লেষণ করে সহিংসতা ও নাশকতার ঘটনার সঙ্গে জড়িতদের আইনের আওতায় নিয়ে আসতে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করেছে র‌্যাব।

র‍্যাবের এই কর্মকর্তা আরও বলেন, ২১ নভেম্বর র‌্যাব ফোর্সেস রাজধানীর মিরপুর এলাকায় অভিযান পরিচালনা করে গত ১৮ নভেম্বর রাজধানীর মিরপুরের কালশী এলাকায় বসুমতি পরিবহনের একটি বাসে অগ্নিসংযোগের ঘটনায় সরাসরি জড়িত আল মোহাম্মদ চাঁনসহ চার জন ও হাইকোর্টকে কটূক্তি ও আদালত অবমাননার মামলায় উচ্চ আদালতের নির্দেশ সত্ত্বেও হাজির না হওয়া বাংলাদেশ জাতীয়তাবাদী দলের ভাইস চেয়ারম্যান এবং বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মো. হাবিবুর রহমান হাবিবকে রাজধানীর পল্লবী এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।

এদিকে রাজধানীর বসিলা এলাকায় অভিযান চালিয়ে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আতাউর রহমান ঢালীকে গ্রেপ্তার করেছে র‌্যাব-২।

এমএইচ