tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৫ এপ্রিল ২০২৩, ১৪:৫০ পিএম

ন্যাটোর ৩১তম সদস্য ফিনল্যান্ড


4

অবশেষে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্য হয়েছে ফিনল্যান্ড। দেশটি বর্তমানে ন্যাটোর ৩১তম সদস্য।


মঙ্গলবার (৪ এপ্রিল) আনুষ্ঠানিকভাবে নরডিক রাষ্ট্রটি ন্যাটোতে যোগদান করেছে। শিগগিরই জোটের সদরদপ্তরে দেশটির পতাকা উত্তোলন করা হবে৷

বিবিসি জানিয়েছে, এক অনুষ্ঠানে ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর কাছে যোগদানের নথি হস্তান্তর করেন। অনুষ্ঠানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন ফিনল্যান্ডকে ন্যাটোর সদস্য ঘোষণা করেন।

এদিকে ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য একটি ধাক্কা বলে মনে করা হচ্ছে। কারণ ইউক্রেনে পূর্ণ মাত্রায় আক্রমণ শুরু করার আগে বার বার ন্যাটোর সম্প্রসারণের বিরুদ্ধে অভিযোগ করে আসছিলেন তিনি।

এদিকে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সতর্ক করে বলেন, ফিনল্যান্ডে কী ঘটছে তা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে রাশিয়া। সেই সঙ্গে ন্যাটোর সম্প্রসারণকে নিরাপত্তা এবং জাতীয় স্বার্থের লঙ্ঘন হিসেবেও বর্ণনা করেন তিনি।

প্রসঙ্গত, ন্যাটোতে যোগদানের ফলে ফিনল্যান্ড এখন সামরিক জোটটির আর্টিকেল ফাইভের সুরক্ষা পাবে। অর্থাৎ এখন থেকে ফিনল্যান্ডে যদি আক্রমণ করা হয়, তাহলে যুক্তরাষ্ট্রসহ সমস্ত ন্যাটো সদস্যরা তার সাহায্যে এগিয়ে আসবে। কারণ ন্যাটোর আর্টিকেল ফাইভে বলা হয়েছে, কোনো সদস্যের ওপর হামলার অর্থ হলো সকল সদস্যের ওপর হামলা।

এন