tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ০২ জুন ২০২৪, ২০:২০ পিএম

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে যে কীর্তি গড়েছেন সৈকত


Saikat-_20240602_184027276

প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত; যিনি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে ম্যাচ পরিচালনার সুযোগ পেয়েছেন। আজ যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যকার উদ্বোধনী ম্যাচে দায়িত্ব পালনের মধ্য দিয়ে ৪৭ বছর বয়সী সৈকত অনন্য এক কীর্তিও গড়েছেন। সংক্ষিপ্ত ফরম্যাটে বাংলাদেশের প্রথম কোনও ফিল্ড আম্পায়ার হিসেবে ‘হাফ সেঞ্চুরি’ পূরণ করেছেন।


১৯৯৪ সালে আইসিসি ট্রফিতে বাংলাদেশের হয়ে তিনটি ম্যাচে অংশ নেন সৈকত। ক্রিকেটীয় ক্যারিয়ার দীর্ঘ করতে পারেননি তিনি। তবে আম্পায়ার হিসেবে নিজেকে বেশ আগে থেকেই তৈরি করেছেন সৈকত। ২০০৭ সালে ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) বরিশাল ও সিলেট বিভাগের মধ্যকার ম্যাচে আম্পায়ার হিসেবে অভিষেক হয় সৈকতের।

আন্তর্জাতিক অঙ্গনে সৈকতের পথচলা শুরু হয় ২০১০ সালে। শ্রীলঙ্কা ও বাংলাদেশের মধ্যকার ওয়ানডে ম্যাচে প্রথমবার আম্পায়ারিং করেন তিনি। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। চলতি বছরের শুরুতে অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার সিরিজে আম্পায়ারিং করেন সৈকত। এরপর আইসিসির আম্পায়ারদের এলিট ক্লাবে পদোন্নতি হয় সৈকতের।

২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে আম্পায়ারিং করেছেন সৈকত। কিন্তু এবারই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে আম্পায়ারিং করছেন তিনি। প্রথম ম্যাচেই দারুণ এই মাইলফলক স্পর্শ করলেন সৈকত।

এনএইচ