tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
স্বাস্থ্য প্রকাশনার সময়: ০৩ সেপ্টেম্বর ২০২২, ০৯:৩০ এএম

বিশ্ব জুড়ে করোনা, বিধ্বস্ত জাপান


করোনা

বিশ্ব জুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৫৯ হাজার ৭৯২ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ১ হাজার ৭৪৬ জনের। এছাড়া এদিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৬ লাখ ৮২ হাজার ৫৬ জন।


শনিবার (৩ সেপ্টেম্বর) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারস তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৬০ কোটি ৯৪ লাখ ৩১ হাজার ৩৬১ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৫ লাখ ১ হাজার ২৪৩ জনের।

এছাড়া গত আড়াই বছরে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৫৮ কোটি ৫৬ লাখ ৮৫ হাজার ১ জন।

তবে বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ কোটি ৭২ লাখ ৪৫ হাজার ১১৯ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ১ কোটি ৭২ লাখ ২ হাজার ৪৬৭ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় রয়েছেন ৪২ হাজার ৬৫২ জন।

এদিকে, দৈনিক সংক্রমণ ও মৃত্যুতে বিশ্বে শীর্ষে ছিল জাপান। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ১ লাখ ৫৩ হাজার ৩১৩ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মারা গেছেন ৩১৮ জন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্ব জুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

এইচএন