tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৬ জুলাই ২০২৪, ১৫:৩০ পিএম

ইসরাইলি কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান সৌদির


image-824909-1720257697
সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইল যে গণহত্যা ও আগ্রাসন চালাচ্ছে সে বিষয়ে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ।


তিনি বলেছেন, গাজার এই হত্যাযজ্ঞ দক্ষিণ লেবাননসহ পুরো মধ্যপ্রাচ্যের ওপর প্রভাব ফেলেছে। গাজায় আন্তর্জাতিক মানবাধিকার আইন লঙ্ঘনের দায়ে তিনি ইসরাইলি কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপেরও আহ্বান জানিয়েছেন।

সৌদি সংবাদমাধ্যম আরব নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রিন্স ফয়সাল বলেন, গাজা পরিস্থিতি শুধু তো ফিলিস্তিনি ইস্যুর ওপর প্রভাব ফেলছে না, বরং পুরো মধ্যপ্রাচ্য অঞ্চলের ওপর প্রভাব ফেলছে এবং ক্রমেই তা চলমান সংঘাত বাড়িয়ে তুলছে; যার ফলাফল আমরা দেখছি দক্ষিণ লেবাননে।

স্পেনের রাজধানী মাদ্রিদে ইউরোপীয় ইউনিয়নের আয়োজনে অনুষ্ঠিত এক আলোচনা সভায় সৌদি পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

সাম্প্রতিক দিনগুলোতে ইসরাইলের সাথে লেবাননের ইসলামী প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর যোদ্ধাদের প্রতিদিন সংঘর্ষ হচ্ছে। এছাড়া গাজা উপত্যকায় গত ৯ মাসে ইসরাইল ৩৮ হাজারের বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে; যার মধ্যে বেশিরভাগই নারী ও শিশু।

খবরে বলা হয়েছে, সৌদি পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলিদের এই বর্বরতার ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায়ের নীরবতার কঠোর সমালোচনা করে বলেছেন, ইউরোপের দেশগুলো ইসরাইলের জবরদখল এবং হত্যাযজ্ঞের বিরুদ্ধে সমালোচনা করতে পারে।

এনএইচ