tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১২ মার্চ ২০২৪, ১৮:৪৫ পিএম

ছয়-সাত টাকার লেবু ঢাকায় এসে ২০ টাকা হয় কেন, প্রশ্ন প্রতিমন্ত্রীর


image-783968-1710243627

৬-৭ টাকার লেবু ঢাকায় এসে ২০ টাকা হয় কেন- তা নিয়ে প্রশ্ন তুলেছেন খোদ বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।


তিনি বলেন, লেবু যেখানে উৎপাদন হচ্ছে- সেখানে ছয় থেকে সাত টাকায় লেবু বিক্রি হচ্ছে। ছয়-সাত টাকার লেবু, ঢাকায় এসে ২০ টাকা হয় কেন? এটাই ভ্যালু চেইন, সাপ্লাই চেইনে আরও উন্নত করার জায়গা।

প্রতিমন্ত্রী বলেন, এটা কি পরিবহণের কারণে বাড়ছে, নাকি আরও কোনো বাধা-বিপত্তি আছে? নাকি কোনো প্রতিবন্ধকতা আছে। আসার সময় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলে এসেছি, পরিবহণের জায়গাটা যাতে স্বচ্ছ থাকে।

মঙ্গলবার (১২মার্চ) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, লেবু একটি মৌসুমি পণ্য। কৃষিপণ্যগুলো মৌসুমি হয়। আপনাদের বলেছি, আমাদের কিছু মৌসুমি পণ্য আছে। কৃষি বিপণন অধিদপ্তর নিয়ে আমি আজও কথা বলেছি। কৃষিমন্ত্রী, কৃষি সচিব ও জনপ্রশাসনের সঙ্গে আজও কথা বলেছি, যাতে তারা সক্রিয় ভূমিকা পালন করে। উৎপাদক পর্যায়ে যারা উৎপাদন করছেন, সেখানে পরিবহণ ব্যবস্থা আছে। সেই পরিবহণ ব্যবস্থা থেকে পাইকারি বাজার আছে। এগুলো আরো ভালো করার সুযোগ আছে।

প্রতিমন্ত্রী বলেন, পাইকারি বাজার, খুচরা বাজারে যাচ্ছি। সামাজিক মাধ্যমে ট্রল হচ্ছে, আগে কি সাপ্লাই চেইন ছিল না? আমি কখনোই বলিনি, সাপ্লাই চেইন ছিল না, ভ্যালু চেইন ছিল না। এই ভেল্যু চেইনের উপকরণগুলোকে শক্তিশালী করতে হবে।

পাইকারি বাজারে অনেকগুলো মধ্যস্বত্বভোগী আছে জানিয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, মধ্যস্বত্বভোগীদের নিয়মের মধ্যে নিয়ে আসতে হবে।

তিনি আরও বলেন, যারা পাইকারি বাজারে থাকবেন, তাদের পরিচয়পত্র, ট্রেড লাইসেন্স থাকার কথা। সেটা নিয়েও টকশো হচ্ছে, আমি নাকি এখন খুচরা বাজারেও ট্রেড লাইসেন্স দিয়ে মুদি দোকান চালাতে বলেছি? বলি একটা, ট্রান্সফার হয়ে যায় আরেকটা।

এসএম