tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ০২ জুন ২০২৪, ১৫:৩০ পিএম

পাকিস্তানে জন্ম নেওয়া ৯ ক্রিকেটার বিশ্বকাপ খেলবেন ভিন্ন দেশের হয়ে


pakistan_born_cricketers_in_t20wcr_20240602_152956697

এক দেশে জন্ম নিয়ে অন্য দেশের জার্সি গায়ে জড়ানো— ক্রীড়াঙ্গনে বিষয়টি একেবারেই নতুন নয়। দুই ভাইয়ের দুই দেশে খেলার উদাহরণও তো আছে! ক্রিকেটেও আছেন অনেকে, যারা বিভিন্ন কারণে জন্মস্থান বাদ দিয়ে খেলেছেন অন্য দেশের হয়ে। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপেও রয়েছে এমন ক্রিকেটার।


এ তালিকায় সবার উপরে আছে পাকিস্তানের নাম। চার-ছক্কার এই বিশ্বকাপে পাকিস্তানে জন্ম নেওয়া ৯ জন ক্রিকেটার খেলবেন ভিন্ন ভিন্ন দেশের হয়ে। এবারই প্রথমবারের মতো বিশ্বকাপ আয়োজিত হবে ২০ দলের অংশগ্রহণে। আইসিসির বেশ কয়েকটি সহযোগী দেশ এবার খেলবে টুর্নামেন্টে। এসব দেশে ক্রিকেট খেলা খুব একটা জনপ্রিয় না হওয়ায় দলগুলোর বেশিরভাগ ক্রিকেটারই অন্য দেশ থেকে আসা।

আইসিসির বেশ কয়েকটি সহযোগী দেশের দলে ভারতীয় কিংবা পাকিস্তানি ক্রিকেটারের সংখ্যাই বেশি। কানাডা কিংবা যুক্তরাষ্ট্রের কথাই ধরা যাক না কেন। কদিন আগেই বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়ে আলোচনায় আসেন যুক্তরাষ্ট্রের পেসার আলী খান। পাকিস্তানে জন্ম নেওয়া এই পেসার যুক্তরাষ্ট্রের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন, এমনটাই ধারণা করছেন অনেকে। এছাড়া দলে আলীর সঙ্গে আরও আছেন পাকিস্তানে জন্ম নেওয়া আরেক ক্রিকেটার শায়ান জাহাঙ্গীর।

কানাডার হয়ে বিশ্বকাপ মাতাবেন কালিম সানা রেহমান। নিজ দেশ পাকিস্তানে সুযোগ না পেয়ে তিনি পাড়ি জমিয়েছিলেন কানাডায়। আর বর্তমানে কানাডার বোলিং বিভাগের অন্যতম অস্ত্র তিনি, ইতিমধ্যে ১৬ ম্যাচ খেলে তিনি নিয়েছেন ২৭ উইকেট।

এছাড়া কানাডাকে বিশ্বকাপে নেতৃত্ব দেওয়া সাদ বিন জাফরের জন্মও পাকিস্তানে। এই দুজনের সঙ্গে আরও থাকবেন জুনাইদ সিদ্দিকী।

এবারের বিশ্বকাপে ওমানের হয়ে খেলবেন পাকিস্তানে জন্ম নেওয়া ক্রিকেটার। এমনকি এবারের আসরে ওমানকে নেতৃত্ব দিবেন আকিব ইলিয়াস। তারও জন্ম পাকিস্তানেই। এছাড়া আছেন বিলাল খান ও জিসান মাকসুদ।

এদিকে আফ্রিকার দেশ উগান্ডার হয়ে বিশ্বকাপে দেখা মিলবে পাকিস্তানে জন্ম নেওয়া এক ক্রিকেটারের। তিনি হলেন রিয়াজাত আলী শাহ।

বাছাইপর্বের বাঁধা মাড়িয়ে উগান্ডাকে বিশ্বকাপের মূল পর্বে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন তিনি।

এনএইচ