tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৫ জুলাই ২০২৪, ১৯:২৭ পিএম

প্রধানমন্ত্রী হয়ে প্রথম ভাষণে যা বললেন কিয়ের স্টারমার


image-824558-1720183858

যুক্তরাজ্যের নাস্তানাবুদ অর্থনীতির হাল ধরলেন এবার লেবার পার্টির ৬২ বছর বয়সি নেতা কিয়ের স্টারমার। কতটা শক্ত করে ‘যুক্তরাজ্য’ নামক নৌকার বৈঠা ধরতে পারবেন তিনি তাই এবার দেখার পালা। বরিস জনসন, লিজ ট্রাস, ঋষি সুনাক মিলে যে নৌকা পাড়ে ভেড়াতে ব্যর্থ হয়েছেন। সেই নৌকার মাঝি বনেছেন স্টারমার।


ব্রিটেনবাসীও আর কনজারভেটিভদের ওপর ভরসা করতে পারছিলেন না। তাইতো বৃহস্পতিবারের নির্বাচনে ৪১২টি আসনে জয় পেয়েছে লেবার পার্টি। কনজারভেটিভ পার্টি পেয়েছে মাত্র ১২১টি আসন।

নির্বাচনে জয়ের পরই প্রধানমন্ত্রী হয়ে লন্ডনের ১০ নং ডাউনিং স্ট্রিট থেকে তিনি ঘোষণা দিলেন, ইটের ওপর ইট গেঁথে দেশের অবকাঠামো পুনর্গঠন করা হবে। আমার মতো খেটে খাওয়া পরিবারগুলো যাতে জীবন চালাতে পারে সেই ব্যবস্থা করতে হবে।

তিনি আরো বলেন, জনগণ সুচিন্তিতভাবে পরিবর্তন এবং জনগণের সেবামূলক রাজনীতির জন্য ভোট দিয়েছে। তবে এই পরিবর্তনের জন্য সময় লাগতে পারে জানিয়ে তিনি বলেন, কোনো দেশকে পরিবর্তন করা সুইচ টেপার মতো বিষয় নয়। এর জন্য সময় প্রয়োজন হবে। তবে পরিবর্তনের জন্য কাজ শুরু করা হবে।

এ সময় সরকারকে সহায়তার আহ্বান জানিয়েছেন তিনি। স্টারমার বলেন, তার সরকার ‘শান্ত ও ধৈর্যশীল পুনর্গঠনে’ প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের কাজ খুবই জরুরি এবং আজ থেকেই আমরা তা শুরু করছি।

এরপর স্টারমার ধন্যবাদ জানিয়ে তার বক্তব্য শেষ করেন।

এমএইচ