tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০২ মার্চ ২০২৩, ২১:৪৯ পিএম

ন্যাটোতে যোগ দিতে যাচ্ছে ফিনল্যান্ড


5

সামরিক প্রতিরক্ষা জোটে (ন্যাটো) যোগদানের বিলকে বুধবার (১ মার্চ) বিপুল সংখ্যাগরিষ্ঠতায় সমর্থন করেছে ফিনল্যান্ডের পার্লামেন্ট। এর ফলে দেশটির ন্যাটোতে যোগ দেওয়া এখন সময়ের ব্যাপার মাত্র। তবে ফিনল্যান্ডের প্রতিবেশী দেশ ও সামরিক অংশীদার সুইডেন এ মুহূর্তে ন্যাটোতে যোগ দিতে পারছে না।


বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, ফিনল্যান্ড পার্লামেন্টের স্পিকার জানিয়েছেন, ২০০ আসনের পার্লামেন্টের ১৮৪ সদস্যই ন্যাটোতে যোগ দেওয়ার পক্ষে ভোট দিয়েছেন। এ ছাড়া বিপক্ষে ভোট পড়েছে ৭টি এবং একজন ভোট দেওয়া থেকে বিরত ছিলেন।

মস্কোর ইউক্রেন আগ্রাসনে উদ্বিগ্ন হয়ে ফিনল্যান্ড ও সুইডেন তাদের কয়েক দশকের সামরিক নীতি থেকে বেরিয়ে আসে এবং গত বছরের মে মাসে নর্থ-আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশনে (ন্যাটো) যোগদানের জন্য আবেদন করে।

এখন পর্যন্ত রাশিয়ার সঙ্গে ভাগ করা এক হাজার ৩০০ কিলোমিটার সীমান্ত রক্ষার জন্য দেশটি নিজস্ব সশস্ত্র বাহিনীর ওপর নির্ভর করে।

ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ গত সপ্তাহে বলেছিলেন, তিনি জুলাইয়ে নির্ধারিত শীর্ষ সম্মেলনের জন্য সময়মতো নর্ডিক দেশ দুটিকে সদস্য হিসেবে রাখতে চান।

প্রসঙ্গত, ন্যাটোতে নতুন প্রবেশকারীদের জোটের সব সদস্যের কাছ থেকে অনুমোদনের প্রয়োজন হয়। ন্যাটোর ৩০ সদস্য দেশের মধ্যে কেবলমাত্র দু'টি ছাড়া সকলেরই ফিনল্যান্ড ও সুইডেনের সদস্যপদ পাওয়ার পক্ষে সমর্থন রয়েছে। এক্ষেত্রে হাঙ্গেরি এবং বিশেষকরে তুরস্ক সমর্থন জানানোর বাইরে রয়েছে।

এন