tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ০৭ জুলাই ২০২২, ১৭:১৪ পিএম

শীর্ষ দশ হারিয়ে ১৩তম কোহলি


virat_kohli_2022

বিরাট কোহলি সেঞ্চুরির দেখা পাচ্ছেন না প্রায় তিন বছর হয়ে যাচ্ছে। সম্প্রতি ব্যাটেও মরচে পড়ে গেছে। তিনি রানই পাচ্ছেন না। অবশেষে তারই ছাপ র‍্যাঙ্কিংয়ে পড়ল। সাবেক ভারতীয় অধিনায়ক দীর্ঘ ছয় বছর পর আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দশের বাইরে চলে গেলেন।


সদ্যসমাপ্ত টেস্টে সাবেক ইংল্যান্ড অধিনায়ক জো রুট সেঞ্চুরির দেখা পেয়েছেন। ফলে তার দল ৩৭৮ রান তাড়া করে রেকর্ডগড়া ঐতিহাসিক এক জয় পেয়েছে। ইংলিশ এই ব্যাটসম্যান ৯২৩ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটাও ধরে রাখলেন।

উইকেটরক্ষক ব্যাটসম্যান পান্ত ভারতকে খাদের কিনার থেকে প্রথম ইনিংসে ১৪৬ রানের ইনিংস খেলে উদ্ধার করেছিলেন। তারই সুবাদে ৮০১ রেটিং পয়েন্ট নিয়ে পাঁচ ধাপ এগিয়ে তিনি শীর্ষ পাঁচে উঠে এসেছেন।

কোহলি সর্বশেষ ম্যাচে দুই ইনিংস মিলিয়ে মোটে ৩১ রান করেছেন। ফলে ৯ম স্থান থেকে তিনি নেমে র‍্যাঙ্কিংয়ের ১৩তম অবস্থানে জায়গা পেয়েছেন।

এদিকে দুই সেঞ্চুরি করেছেন বেয়ারস্টো ভারতের বিপক্ষে দুই ইনিংসে। শেষ ইনিংসে ১১৪ রানের ইনিংস খেলে তিনি ইংল্যান্ডকে এনে দিয়েছেন রেকর্ডগড়া বিজয়। ফলে তার উন্নতি হয়েছে ১১ ধাপ।

তিনি র‍্যাঙ্কিংয়ের ১০ম স্থানে চলে এসেছেন। ৩২ বছর বয়সী এই ব্যাটসম্যান আছেন তার ক্যারিয়ার সেরা ফর্মে। শেষ তিন টেস্টে তিনি করেছেন ৪ সেঞ্চুরি।

ইংলিশ তারকা বোলার জেমস অ্যান্ডারসনও ইংল্যান্ডের জয়ে অবদান রেখেছেন। প্রথম ইনিংসে তিনি শিকার করেছিলেন ৫ উইকেট। জাতীয় দলে ফিরে শেষ তিন টেস্টে তিনি শিকার করেছেন ১৭ উইকেট। এমন প্রত্যাবর্তনের ফলে তিনি এক ধাপ এগিয়েছেন। বর্তমানে তার অবস্থান ষষ্ঠ, রেটিং পয়েন্ট ৮১১।

এইচএন