tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ০৩ সেপ্টেম্বর ২০২৩, ১০:২৩ এএম

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে যান চলাচল শুরু


6
ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে যান চলাচল শুরু

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে যান চলাচল শুরু হয়েছে। রোববার সকাল ৬টা থেকে দ্রুতগতির উড়ালসড়কের বিমানবন্দর-ফার্মগেট অংশে যানবাহন চলাচল শুরু হয়।


এর আগে গতকাল বিকেল সাড়ে ৩টার দিকে এলিভেটেড  এক্সপ্রেসওয়ের হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তেজগাঁও পর্যন্ত অংশ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে উড়ালসড়কের প্রথম যাত্রী হিসেবে টোল দেন তিনি। প্রধানমন্ত্রী কাওলা প্রান্তের টোল প্লাজায় গাড়ি প্রতি ৮০ টাকা হারে টোল দিয়ে এক্সপ্রেসওয়েতে ওঠেন। গাড়িতে করে উড়ালসড়ক হয়ে আগারগাঁওয়ের সমাবেশের উদ্দেশে রওনা হন।

নির্মাণকারী কর্তৃপক্ষ সেতু বিভাগের নির্দেশনা অনুযায়ী, এই পথে ঘণ্টায় ৬০ কিলোমিটার এবং র‌্যাম্পে ঘণ্টায় ৪০ কিলোমিটার গতিতে যানবাহন চলাচল করতে পারবে। এতে ১২ মিনিটে বিমানবন্দর থেকে ফার্মগেট পৌঁছাবে গাড়ি। 

বিমানবন্দরের সামনে থেকে রেললাইনের ওপর এবং পাশ দিয়ে বনানী, মহাখালী, তেজগাঁও, মগবাজার, মালিবাগ, কমলাপুর হয়ে ১৯ দশমিক ৭৩ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড এক্সপ্রেসওয়ে যাবে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত। এতে গাড়ি ওঠানামায় থাকছে ২৭ কিলোমিটার দীর্ঘ ৩১টি র‌্যাম্প। 

এলিভেটেড এক্সপ্রেসওয়ের বিমানবন্দর-ফার্মগেট অংশের দৈর্ঘ্য সাড়ে ১১ কিলোমিটার। এ অংশের ১৫টি র‌্যাম্পের ১৩টি খুলছে, যার দৈর্ঘ্য ১১ কিলোমিটার।

‘সাপোর্ট টু এলিভেটেড এক্সপ্রেসওয়ে’ প্রকল্পসহ সব মিলিয়ে ১৩ হাজার ৮৫৭ কোটি টাকা খরচ হচ্ছে উড়াল মহাসড়ক নির্মাণে।

এন