tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
ধর্ম প্রকাশনার সময়: ০৫ মার্চ ২০২৪, ১৯:১১ পিএম

মসজিদের জন্য ওয়াকফকৃত পণ্য বিক্রয়ের বিধান


mosque-20240305182302

মসজিদের প্রয়োজনে যেসব জিনিসপত্র কেনা হয় বা কেউ কিনে মসজিদের জন্য ওয়াকফ করে দেয় যেমন বই রাখার আলমারি, চেয়ার, ফ্যান ইত্যাদি।


এ সব জিনিসপত্র যদি প্রয়োজন অতিরিক্ত হয়ে যায় অথবা ব্যবহার অনুপযোগী হয়ে যায়, তাহলে তা বিক্রি করে সে টাকা মসজিদের কাজে ব্যয় করা জায়েজ।

মসজিদের দায়িত্বশীলদের কাছ থেকে ক্রয় করা ছাড়া এ সব সম্পদ নিজের কাজে ব্যবহার করা বা ব্যক্তিগত সম্পদ বানিয়ে নেওয়া নাজায়েজ। এ কাজ থেকে বিরত থাকতে হবে।

ইসলামে মসজিদ অত্যন্ত সম্মানিত ও মর্যাদাপূর্ণ স্থান। কোরআনে আল্লাহ মসজিদকে নিজের দিকে সম্পৃক্ত করেছেন এবং মসজিদ আবাদকারীদের প্রশংসা করেছেন। আল্লাহ বলেন,

اِنَّمَا یَعۡمُرُ مَسٰجِدَ اللّٰهِ مَنۡ اٰمَنَ بِاللّٰهِ وَ الۡیَوۡمِ الۡاٰخِرِ وَ اَقَامَ الصَّلٰوۃَ وَ اٰتَی الزَّکٰوۃَ وَ لَمۡ یَخۡشَ اِلَّا اللّٰهَ فَعَسٰۤی اُولٰٓئِکَ اَنۡ یَّکُوۡنُوۡا مِنَ الۡمُهۡتَدِیۡنَ

একমাত্র তারাই আল্লাহর মসজিদসমূহ আবাদ করবে, যারা আল্লাহ ও শেষ দিনের প্রতি ঈমান রাখে, সালাত কায়েম করে, যাকাত প্রদান করে এবং আল্লাহ ছাড়া কাউকে ভয় করে না। আশা করা যায়, ওরা হিদায়াতপ্রাপ্তদের অন্তর্ভুক্ত হবে। (সুরা বাকারা: ১৮)

তাই মসজিদ নির্মাণ ও ব্যবস্থাপনায় যে কোনো ভাবে অংশগ্রহণ করা, মসজিদের সম্পদ রক্ষণাবেক্ষণে যত্নবান থাকা মুসলমান হিসেবে আমাদের কর্তব্য ও সওয়াবের কাজ।

এমএইচ