tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৬ ডিসেম্বর ২০২২, ১৩:৩৮ পিএম

পাকিস্তানের রাজধানীতে সন্ত্রাসী হামলার সতর্কবার্তা


download (1)

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে একটি শীর্ষস্থানীয় হোটেলে সন্ত্রাসী হামলা হতে পারে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। রোববার (২৫ ডিসেম্বর) এ সতর্কবার্তা দেয় ইসলামাবাদে অবস্থিত মার্কিন দূতাবাস।


সোমবার (২৬ ডিসেম্বর) এক প্রতিবেদনে এসব তথ্য জানায় কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, ইসলামাবাদের শীর্ষস্থানীয় একটি হোটেলে অবস্থানকারী আমেরিকান নাগরিকদের ওপর হামলা হতে পারে। মার্কিন দূতাবাস তার কর্মীদের এ বিষয়ে বিষয়ে সতর্ক করেছে।

মার্কিন দূতাবাস থেকে বলা হয়, অজ্ঞাতপরিচায় ব্যক্তিরা বড়দিনের ছুটি চলাকালে ইসলামাবাদের ম্যারিয়ট হোটেলে আমেরিকানদের ওপর হামলা করার পরিকল্পনা করছেন। মার্কিন সরকার এ তথ্য পেয়েছে।

এমন তথ্যের পরিপ্রেক্ষিতে ওই নিরাপত্তা নির্দেশনায় মার্কিন দূতাবাসের স্টাফ ও অন্যান্য নাগরিকদের ক্রিসমাসের ছুটিতে ইসলামাবাদের জনপ্রিয় এ হোটেলে যাওয়া নিষিদ্ধ ঘোষণা করে। এছাড়া ছুটির মৌসুমে মার্কিন দূতাবাসের সব কর্মীকে ইসলামাবাদে অপ্রয়োজনীয় ভ্রমণ থেকে বিরত থাকার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গত শুক্রবার (২৩ ডিসেম্বর) ইসলামাবাদের একটি আবাসিক এলাকায় আত্মঘাতী বোমা হামলার দুদিন পরেই মার্কিন দূতাবাস থেকে উদ্বেগপূর্ণ সতর্কতা জানানো হলো।

দুদিন আগের ওই হামলায় একজন পুলিশ কর্মকর্তা নিহত ও ১০ জন আহত হন। পুলিশি টহল চলাকালে তল্লাশির জন্য একটি ট্যাক্সি থামানোর পর ওই বিস্ফোরণ ঘটে, যার দায় স্বীকার করে পাকিস্তানি তালেবান।

সেময় স্থানীয় পুলিশ প্রশাসন জানায়, তল্লাশির সময় পেছনের সিটের যাত্রী তার সঙ্গে বহনকারী বিস্ফোরকের বিস্ফোরণ ঘটান।

ওই ঘটনায় পরপরই পাকিস্তান সরকার ইসলামাবাদে উচ্চ সতর্কতা জারি করে। এমনকি, স্থানীয় নির্বাচনের প্রচারণা চলাকালীন জনসমাগম ও মিছিলও নিষিদ্ধ করা হয়। পাশাপাশি শহরজুড়ে যানবাহন তল্লাশি ও টহল বাড়ানোর সঙ্গে সঙ্গে উল্লেখযোগ্য সংখ্যক চেকপয়েন্ট স্থাপন করে পুলিশ।

এন